মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্জিন ঋণের সুযোগ বাড়িয়ে বিএসইসির নতুন নির্দেশনা

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ২৬ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   154 বার পঠিত

মার্জিন ঋণের সুযোগ বাড়িয়ে বিএসইসির নতুন নির্দেশনা

মার্জিন ঋণের ক্ষেত্রে সুযোগ বাড়িয়ে নতুন নির্দেশনা দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, ‘জেড’ ক্যাটাগরির কোনো কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে মার্জিন ঋণ দেওয়া যাবে না। আর নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে প্রথম ৩০ কার্যদিবস মার্জিন ঋণ দেওয়া যাবে না। তবে ক্যাটাগরি বা গ্রুপ পরিবর্তন হলে মার্জিন ঋণ দেওয়া যাবে।
রোববার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, কমিশন সভায় মার্জিন ঋণের বিষয়ে তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই তিন সিদ্ধান্তের মধ্যে রয়েছে-

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত জেড ক্যাটাগরির কোনো সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ দেওয়া যাবে না। স্টক এক্সচেঞ্জে নতুন তালিকাভুক্ত কোনো সিকিউরিটি ক্রয়ের জন্য তালিকাভুক্তির তারিখ থেকে প্রথম ত্রিশ ট্রেডিং দিবস কোনো মার্জিন ঋণ দেওয়া যাবে না।

জেড ক্যাটাগরি ব্যতীত বিদ্যমান কোনো তালিকাভুক্ত সিকিউরিটির ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে মার্জিন ঋণ দেওয়া যাবে। তবে তালিকাভুক্ত কোনো সিকিউরিটি জেড ক্যাটাগরি থেকে উচ্চতর কোনো ক্যাটাগরিতে পরিবর্তনের ক্ষেত্রে ক্যাটাগরি পরিবর্তনের তারিখ থেকে প্রথম ৭ কার্যদিবস ওই সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ দেওয়া যাবে না।

এর আগে গত ১৫ নভেম্বর মার্জিন ঋণের নতুন রেশিও নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। ওই নির্দেশনা অনুযায়ী, বিনিয়োগকারীরা ১০০ টাকা বিনিয়োগের বিপরীতে ৮০ টাকা মার্জিন ঋণ নিতে পারবেন। মূল্য আয় অনুপাত (পিই) ৪০ এর নিচে থাকা প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট কেনার ক্ষেত্রে এ মার্জিন ঋণ পাওয়া যাবে। পিই ৪০ এর ওপর থাকা প্রতিষ্ঠানের ক্ষেত্রে কোনো মার্জিন ঋণ পাওয়া যাবে না।

বিএসইসির নতুন নির্দেশনার ফলে এ ক্ষেত্রে কোনো পরিবর্তন আসবে না। অর্থাৎ ৪০ পিই’র ওপরে থাকা প্রতিষ্ঠানের শেয়ার কেনার ক্ষেত্রে মার্জিন ঋণ পাওয়া যাবে না।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, আগে ক্যাটাগরি পরিবর্তন হলে ৩০ কার্যদিবস পর্যন্ত মার্জিন ঋণ না দেওয়ার নির্দেশনা ছিল। এখন তা কমিয়ে সাত কার্যদিবস করা হয়েছে। তবে পিই ৪০ এর ওপরে থাকা প্রতিষ্ঠানের শেয়ার কেনার ক্ষেত্রে মার্জিন না দেয়ার যে নির্দশনা ছিল তা আগের মতোই থাকবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪২ অপরাহ্ণ | রবিবার, ২৬ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।