শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রফতানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার কমলো

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ২০ নভেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   327 বার পঠিত

রফতানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার কমলো

রফতানি বাণিজ্য বাড়াতে রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সুদহার এক শতাংশ কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ‘বৈদেশিক মুদ্রানীতি বিভাগ’ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলারে পাঠিয়েছে।

নতুন এ নির্দেশনা ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, এখন থেকে ইডিএফ তহবিলের আওতায় লন্ডন আন্তঃব্যাংক হারের (লাইবর) সঙ্গে ১ দশমিক ৫০ শতাংশ সুদে ব্যাংক থেকে এ ঋণ নিতে পারবেন রফতানিকারকরা, যা আগে লাইবর সঙ্গে ২ দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হতো।

বাণিজ্যিক ব্যাংকগুলো ইডিএফ তহবিলের আওতায় গ্রাহকদের ঋণ দিয়ে থাকে। পরে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংককে লাইবরের সঙ্গে ১ শতাংশ যোগ করে ওই ঋণের অর্থ সরবরাহ করে। নতুন নির্দেশনায় সুদহার লাইবরের সঙ্গে ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সুদহার কমানোর ফলে গ্রাহক পর্যায়ে ইডিএফ ঋণের মোট সুদহার সাড়ে ৩ থেকে চার শতাংশ পর্যন্ত দাঁড়াতে পারে। বর্তমানে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ঋণ নিতে হলে ১২ থেকে ১৫ শতাংশ সুদ দিতে হয়।

স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণ সহায়তা দেয়ার মাধ্যমে রফতানি বৃদ্ধির লক্ষ্য নিয়ে ১৯৮৯ সালে এ তহবিল তৈরি করেছিল বাংলাদেশ ব্যাংক। বর্তমানে এ তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫০ কোটি ডলারে।

রফতানি বাণিজ্যে উৎসাহ ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে বাংলাদেশি রফতানিকারকদের সক্ষমতা বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক স্বল্প সুদের এ ঋণ সরবরাহ করছে। তৈরি পোশাক, কাপড়, সিরামিক্স, প্লাস্টিক পণ্য রফতানিকারকদের এ তহবিল থেকে ঋণ দেয়া হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪০ অপরাহ্ণ | বুধবার, ২০ নভেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11168 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।