মঙ্গলবার ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের জন্য বিশাল সুখবর

  |   শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   38 বার পঠিত

রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের জন্য বিশাল সুখবর

সরকার রেমিট্যান্স যোদ্ধাদের বিশাল এক সূখবর দিয়েছে। বৈদেশিক মুদ্রার জোগান ও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাড়াতে সরকার ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদহার বাড়িয়েছে। বন্ডে বিনিয়োগ বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলাদেশের প্রবাসীরা এসব বন্ডে বিনিয়োগ করতে পারেন।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে রোববার একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর একটি অনুলিপি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক এর আলোকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে পাঠাবে।

এসব বন্ডে বিনিয়োগের সুদের হার ২০২১ সালে কমানো হয়েছিল। এখন আন্তর্জাতিক বাজারে সুদহার বাড়ায় বন্ডের সুদহার তুলনামূলকভাবে কম। এসব খাতে বিনিয়োগ বাড়াতে এই দফায় সুদহার বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ইউএস ডলার প্রিমিয়ার বন্ডের সুদহার ১ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৬.৫০ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৭ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৭.৫০ শতাংশ দেওয়া হবে।

১ লাখ ১ ডলার থেকে ৫ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৫ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৫.৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৬ শতাংশ সুদ দেওয়া হবে। ৫ লাখ ১ ডলার থেকে এর বেশি অঙ্কের বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছর শেষে ৪ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৪.৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৫ শতাংশ সুদ দেওয়া হবে।

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদহার হবে ১ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৫.৫০ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৬ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৬.৫০ শতাংশ সুদ দেওয়া হবে।

১ লাখ ১ ডলার থেকে ৫ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৪ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৪.৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৫ শতাংশ সুদ দেওয়া হবে। ৫ লাখ ডলার বা এর বেশি যে কোনো অঙ্কের বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছর শেষে ৩ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৩.৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৪ শতাংশ সুদ দেওয়া হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:২৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11197 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।