শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পবিত্র হজ আজ

লাব্বাইক ধ্বনিতে হাজিরা আরাফামুখী

  |   শনিবার, ১০ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   372 বার পঠিত

লাব্বাইক ধ্বনিতে হাজিরা আরাফামুখী

আজ পবিত্র হজ। ভোর থেকে আরাফামুখী লাখো ধর্মপ্রাণ মুসলমান। বিশ্ব মুসলিম সম্মিলনের এক সামিয়ানায় সমবেত হতে দলে দলে সবাই আরাফার দিকে ছুটছে আর লাব্বাইক ধ্বনিতে মুখরিত করে তুলছে আরাফাতের অলি-গলি ও প্রান্তর। দুপুরের আগেই আরাফা ও পার্শ্ববর্তী নির্ধারিত সীমানায় হাজির হবে হজ পালনকারীরা।

হাজিদের উপস্থিতিতে কানায় কানায় পরিপূর্ণ হয়ে যাবে জাবালে রহমতসহ পুরো আরাফাতের সীমানা। মুসলিম উম্মাহর বিশাল জনসমুদ্রের মহাসম্মিলনে এবারের হজের খুতবা দিবেন শায়খ মুহাম্মদ বিন হাসান আলে আশ-শায়খ।

পবিত্র হজ পালনে এবার বহিঃবিশ্ব থেকে জড়ো হয়েছে ১৮ লাখেরও বেশি শিশু-কিশোর-যুবক নারী-পুরুষ। ঐতিহাসিক আরাফাতের ময়দানের উদ্দেশে এদের কেউ পথে কেউ ময়দানে। সৌদি আরব হজ কর্তৃপক্ষও নিয়েছে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা। যাতে হজ পালনকারীরা নিরাপদে সুশৃঙ্খলভাবে হজ সম্পাদন করতে পারবে।

বিশ্বব্যাপী মুসলিম উম্মাহও আজ হজ পালনকারীদের সঙ্গে আল্লাহর ইবাদত-বন্দেগিতে তাদের জন্য দোয়া কামনা করছে। যাতে হজে গমনকারীরা সুন্দর নিরাপদে সুস্থভাবে হজ সম্পাদন করতে পারে।

লাখো হাজির কাণ্ঠে একই সঙ্গীত- ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকালাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান-নিমাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক’।

দুনিয়া ও আখিরাতের কল্যাণ, রহমত প্রাপ্তি ও নিজেদের গোনাহ মাফের জন্য আল্লাহ তাআলার দরবারে অশ্রুসিক্ত নয়নে ফরিয়াদ জানাবে সমবেত ধর্মপ্রাণ মুসলমান। বিশ্ব ভ্রাতৃত্বের এক অনুপম দৃশ্যের অবতারণা হবে আজ আরাফাতের ময়দানে।

আজ ৯ জিলহজ শনিবার সূর্যোদয়ের পর থেকে শুরু হয়েছে আরাফাতের ময়দানে উপস্থিত হওয়ার পালা। চলবে সূর্য ডোবার আগ পর্যন্ত। এ সময়ের মধ্যে এক মুহূর্তের জন্য হলেও হজ পালনকারীদের আসতে হবে এ ময়দানে। তবেই পরিপূর্ণ হবে হজ।

দিনভর কান্নাকাটি দোয়া-ইসতেগফারের পর সূর্য ডোবার সঙ্গে সঙ্গে রওয়ানা হবে মুজদালিফায়। যেখানে খোলা আকাশের নিচে রাত কাটাবে মুসলিম উম্মাহ। আর এর মাধ্যমেই পালিত হবে হজ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যথাযথভাবে হজ সম্পাদনের তাওফিক দান করুন। মুসলিম উম্মাহর গোনাহ মাফ করুন। হজে মাবরুর কবুল করুন। আমিন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩২ অপরাহ্ণ | শনিবার, ১০ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।