বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংশোধন হচ্ছে বীমায় মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রবিধানমালা

নাসির আহমাদ রাসেল   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   368 বার পঠিত

সংশোধন হচ্ছে বীমায় মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রবিধানমালা

বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সংশোধিত প্রবিধানমালায় মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে কর্ম অভিজ্ঞতা কমানো ও সর্বনিম্ন বয়সসীমা শিথিল করার প্রস্তাব থাকছে বলে সূত্র জানিয়েছে।

একইসঙ্গে শিক্ষা সনদের কোনোটিতে তৃতীয় বিভাগ থাকলে কোনো প্রার্থী মুখ্য নির্বাহী কর্মকর্তা পদের জন্য গ্রহণযোগ্য হবে না বলে সংশোধনীতে প্রস্তাব করা হচ্ছে।

বিদ্যমান প্রবিধান অনুযায়ী, মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পেতে হলে পদ প্রার্থীকে
ইতিপূর্বে কোনো বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা বা এর অব্যবহিত নিম্নপদ অর্থাৎ এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর বা ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর পদে কমপক্ষে ৩ বছরের কর্ম অভিজ্ঞতাসহ সংশ্লিষ্ট বীমা ব্যবসায় কমপক্ষে ১৫ বছর অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।

তবে সংশোধিত প্রবিধানমালায় এই দুই ধরনের অভিজ্ঞতার শর্তই শিথিল হতে পারে বলে সূত্র জানিয়েছে। একইসঙ্গে বিদ্যমান প্রবিধানে মুখ্য নির্বাহী নিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বয়সসীমা ৪০ বছরের যে শর্ত রয়েছে সেখানেও শিথিলতা আনা হতে পারে সংশোধিত প্রবিধানমালায়।

তবে সংশোধনীর এসব প্রস্তাব এখনো খসড়া পর্যায়ে রাখা হয়েছে। চূড়ান্ত খসড়া প্রকাশের আগে অংশীজনদের সাথে মতবিনিময়ের পরিকল্পনা রয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ)।
জানতে চাইলে আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী ব্যাংক বীমা অর্থনীতিকে বলেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু এ বিষয়ে এখনই বিস্তারিত জানানো যাচ্ছে না।

মুখ্য নির্বাহী নিয়োগে প্রবিধানমালা সংশোধনে আইডিআরএ’র এই উদ্যোগ সম্পর্কে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা জালালুল আজিম বলেন, বীমা খাতে বর্তমানে কোয়ালিফাইড সিইও’র সংকট রয়েছে। সেক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত প্রবিধানের শর্তে কিছুটা শিথিলতা আনা সময়োপযোগি হবে। তবে এটি দীর্ঘ সময়ের জন্য করা ঠিক হবে না। আগামী ৪/৫ বছরের জন্য এটি হতে পারে। এরপর সংকট কেটে গেলে এখানে আবার সংশোধনী আনা উচিত হবে।

চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জিয়াউল হক বলেন, মুখ্য নির্বাহী পদের অব্যবহিত নিচের পদে দায়িত্ব পালনের অভিজ্ঞতার ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া উচিত।
বীমা খাতে যেহেতু সিইও সংকট রয়েছে সেক্ষেত্রে কোয়ালিফাইড কর্মকর্তাদের বয়সসীমার বিষয়টিও বিবেচনা করা যেতে পারে। তবে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কোনো ছাড়া দেয়া উচিত নয়; বরং এটি আরো জোরালো করা উচিত।

এ বিষয়ে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) মীর রাশেদ বিন আমান বলেন, নিয়োগ প্রবিধানমালা সংশোধন ও কিছু শর্তে শিথিলতা আনার বিষয়টি ইতিবাচকভাবে দেখা উচিত। যেহেতু বীমাখাতে কোয়ালিফাইড সিইও সংকট রয়েছে। সেক্ষেত্রে কিছুটা শিথিলতা আনা যেতে পারে, এ কারণে আগে থেকেই সংশ্লিষ্টরা ক্যারিয়ার প্ল্যান করবে। বীমা খাতে আরো নতুন নতুন সিইও তৈরি হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪২ অপরাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।