মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে বাজার মূলধন কমেছে ১২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   118 বার পঠিত

সপ্তাহজুড়ে বাজার মূলধন কমেছে ১২ হাজার কোটি টাকা

বিদায়ী সপ্তাহে দেশের শেয়ারবাজারে বাজার মূলধন কমেছে ১২ হাজার কোটি টাকা। একই সঙ্গে কমেছে সূচক ও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫১ হাজার ৫৯০ কোটি ৭৯ লাখ ২৯ হাজার ৫৮১ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৩৯ হাজার ২৫৮ কোটি ২৬ লাখ ১৭ হাজার ৩৪ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১২ হাজার ৩৩২ কোটি ৫৩ লাখ ১২ হাজার ৫৪৭ টাকা হারিয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৮১৪ কোটি ৬৬ লাখ ১২ হাজার ৪৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৭৩৩ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৮১৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৮১ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ২৩৩ টাকা বা ২ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৫.৫৬ পয়েন্ট বা ২.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৭০২.৬১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৮.৬৬ পয়েন্ট বা ২.৬৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭৪.৪৭ পয়েন্ট বা ২.৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪২৩.৬৫ পয়েন্টে এবং দুই হাজার ৫১১.৯৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৮১টির বা ২১.২৬ শতাংশের, কমেছে ২৯৫টির বা ৭৭.৪৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫টির বা ১.৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮ লাখ ৩৮ হাজার ৩৭৭ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩৭ কোটি ৮২ লাখ ৭৬ হাজার ৭৫৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২১৩ কোটি ২৫ লাখ ৬১ হাজার ৫১৯ টাকা বা ১৫৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৪৬.২৪ পয়েন্ট বা ২.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫২৯.৬৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৩০.০৪ পয়েন্ট বা ২.৭৩ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৭৫.৯৫ পয়েন্ট বা ১.৯৫ শতাংশ, সিএসই-৫০ সূচক ৪৬.৫২ পয়েন্ট বা ৩.০৮ শতাংশ এবং সিএসআই ৪৮ পয়েন্ট বা ৩.৮৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৭৩৪.৫১ পয়েন্টে, ১৩ হাজার ৮০৬.৩৭ পয়েন্টে, এক হাজার ৪৫৩.৭৮ পয়েন্টে এবং এক হাজার ২০৬.৩৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৭৩টির বা ২১.৪৭ শতাংশের দর বেড়েছে, ২৫৫টির বা ৭৫ শতাংশের কমেছে এবং ১২টির বা ৩.৫৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:০৮ অপরাহ্ণ | শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।