শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

  |   রবিবার, ০৫ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   320 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন উত্থানে শেষ হয়েছে। একই সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ১০৭৩ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ২৬৩ শতাংশ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৩৩৪ কোটি ৮১ লাখ ৭২ হাজার ২৪২ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩ হাজার ৫০ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৬২ টাকা বা ১০৭২.৭৭ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৮৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৫৮০ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৭০ লাখ ৪৩ হাজার ৬০ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৮৭ লাখ ০৬ হাজার ৫১৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৭৭৬ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার ৫৪৪ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৪৫ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৮৬.৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৬১ পয়েন্ট বা ০.২৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.১৮ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯২২.১১ পয়েন্ট এবং ১৩৩৯.৪৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৮টি বা ১৩.৮৩ শতাংশের, কমেছে ১৮টির বা ৫.১৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৮১টির বা ৮০.৯৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ৩০৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৪ কোটি ৫ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪০৪ কোটি ৮৪ লাখ ১ হাজার ৪১৯ টাকা বা ২৬২.৭৮ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৯.০৩ পয়েন্ট বা ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২১.১২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৬.২০ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫.৮৩ পয়েন্ট বা ০.৭২ শতাংশ এবং সিএসআই ০.৭৯ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৬ হাজার ৮৫৪.৪৬ পয়েন্টে, ৮১৫.২৭ পয়েন্টে ও ৭২৯.৫১ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৭.০৩ পয়েন্ট বা ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯০৮.১৩ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪০টির বা ১৭.৭৭ শতাংশের দর বেড়েছে, ১৮টির বা ৮ শতাংশের কমেছে এবং ১৬৭টির বা ৭৪.২২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:২৭ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।