বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   174 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচক বাড়লেও কমেছে লেনদেন

বিদায়ী সপ্তাহে (০৭ থেকে ১১ নভেম্বর) দেশের শেয়ারবাজারে সব সূচক বাড়লেও কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনি দর। তবে আর আগের সপ্তাহে ১২ হাজার কোটি টাকা হারালেও বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীরা প্রায় পাঁচ হাজার কোটি টাকার মূলধন ফিরে পেয়েছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৯.২১ পয়েন্ট বা ১.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৯৫.৯৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৩৯ পয়েন্ট বা ১.০৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭৯.৬৮ পয়েন্ট বা ৩.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭৭.৫৮ পয়েন্টে এবং দুই হাজার ৬৮০.৯৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে অংশ নেয়া মোট ৩৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৪১টির বা ৩৭.২০ শতাংশের, কমেছে ২০৮টির বা ৫৪.৮৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির বা ৭.৯২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পাঁচ হাজার ৮৯৮ কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৬৯০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৪৩০ কোটি ৪০ লাখ ৯২ হাজার ৮৫৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৫৩১ কোটি ৯৩ লাখ ৫৮ হাজার ১৬৭ টাকা বা ৮ শতাংশ কমেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫১ হাজার ৫৫৮ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮৩ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৬ হাজার ৪৭০ কোটি ৮ লাখ ৭৭ হাজার ৭৩১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৯১১ কোটি ৯৬ লাখ ৪১ হাজার ৫৪৮ টাকা বা ০.৮৯ শতাংশ বাজার মূলধন ফিরেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬৫ কোটি ৮০ লাখ ৪৩ হাজার ৯৬৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০৮ কোটি ৬১ লাখ ৯৪ হাজার ৮৪৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪২ কোটি ৮১ লাখ ৫০ হাজার ৮৮৩ টাকা বা ২০ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯৯.২৫ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৭.২৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮৫.৪১ পয়েন্ট বা ১.৫২ শতাংশ, সিএসই-৩০ সূচক ২২৫.৬৩ পয়েন্ট বা ১.৬০ শতাংশ, সিএসই-৫০ সূচক ৪০.০৫ পয়েন্ট বা ২.৬৬ শতাংশ এবং সিএসআই ১৪.৩৬ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৩১৭.৯৮ পয়েন্টে, ১৪ হাজার ২৬৩.৬৭ পয়েন্টে, এক হাজার ৫৪৫.৭৭ পয়েন্টে এবং এক হাজার ২৭৬.৮২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৯টির বা ৩৮.৯৭ শতাংশের দর বেড়েছে, ১৭৪টির বা ৫২.৫৭ শতাংশের কমেছে এবং ২৮টির বা ৮.৪৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০১ পূর্বাহ্ণ | শনিবার, ১৩ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।