শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহায়ক জামানত ছাড়া প্যাকেজ থেকে ঋণ পাওয়া যাবেনা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০   |   প্রিন্ট   |   411 বার পঠিত

সহায়ক জামানত ছাড়া প্যাকেজ থেকে ঋণ পাওয়া যাবেনা

সহায়ক জামানত ছাড়া কটেজ মাইক্রো ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের উদ্যোক্তারা প্যাকেজ থেকে ঋণ পাবেনা। ব্যাংক থেকে ঋণ পেতে কটেজ মাইক্রো ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের উদ্যোক্তাদের সহায়ক জামানত হিসেবে ব্যক্তিগত, সামাজিক ও গ্রুপ গ্যারান্টি প্রয়োজন হয়। প্রণোদনা প্যাকেজের আওতায় প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার তহবিলের ঋণ পেতেও সহায়ক জামানত হিসেবে উদ্যোক্তাদের থেকে এসব গ্যারান্টি নেওয়ার বিদ্যমান নির্দেশনা অনুসরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া এ তহবিলের ঋণ পেতে উদ্যোক্তাদের সহায়তা প্রদানের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের প্রতিটি শাখায় আবশ্যিকভাবে একটি স্বতন্ত্র হেল্প ডেস্ক গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

করোনা ভাইরাসের অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সিএমএসএমই শিল্পের জন্য চলতি মূলধন ঋণ জোগানে প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার তহবিলের ব্যবহার নিয়ে আজ (৩০ এপ্রিল) সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, করোনা ভাইরাসের ক্ষতি মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ২০ হাজার কোটি টাকার ওই তহবিল থেকে ৪ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন উদ্যোক্তারা। তবে সরকারের দেওয়া ৫ শতাংশ ভর্তুকিসহ ব্যাংক সুদ পাবে ৯ শতাংশ। কোন ঋণ খেলাপি এবং খেলাপি হিসেবে সুবিধা নিয়েছেন এমন কেউ প্রণোদনার ঋণ পাবেন না।

সার্কুলারে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত সিএমএসএমই প্রতিষ্ঠানগুলো পুনরুজ্জীবিতকরণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ আবেদন গ্রহণ থেকে বিতরণ পর্যন্ত প্রতিটি ধাপে যথাসাধ্য সহজ কর্মপন্থা অনুসরণ করে দ্রুততম সময়ে ঋণ বিতরণ করতে হবে।
উদ্যোক্তাদের সহায়তা প্রদানের উদ্দেশ্যে প্রতিটি শাখায় আবশ্যিকভাবে স্বতন্ত্র হেল্প ডেস্ক গঠন করতে হবে এবং সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে আর্থিক সহায়তা প্যাকেজ সংক্রান্ত তথ্যাদি প্রদর্শন করতে হবে। ঋণ বিতরণের ক্ষেত্রে সহায়ক জামানত হিসেবে ব্যক্তিগত, সামাজিক গ্রুপ গ্যারান্টি গ্রহণ সংক্রান্ত বিদ্যমান নির্দেশনা এ প্যাকেজের আওতায়ও অনুসরণীয় হবে। বাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রয়োজনে ঋণগ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ ও আদায় সংক্রান্ত কার্যক্রমে এফবিসিসিআই বা এর সদস্য চেম্বার বা অ্যাসোসিয়েশনের সহায়তা গ্রহণ করতে হবে।

এছাড়া ঋণ বিতরণ কার্যক্রম তদারকি করার লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নিজ নিজ প্রধান কার্যালয় একটি বিশেষ মনিটরিং টিম গঠন করে, ওই টিমের সদস্যদের নাম, ফোন নাম্বার ও ইমেইল ঠিকানা বাংলাদেশ ব্যাংকের এসএমএস স্পেশাল প্রোগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত ফোকাল কর্মকর্তাকে অবহিত করতে হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।