শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় শ্যামল ইক্যুইটিকে সতর্ক করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০   |   প্রিন্ট   |   326 বার পঠিত

সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় শ্যামল ইক্যুইটিকে সতর্ক করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিএসইসির ৭৩৫তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২০১৮ সালের আগস্টে পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট কর্তৃক (১) কোম্পানি তাদের কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকউন্টে ঘাটতির মাধ্যমে রুল ৮এ (১) এং (২) অব সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে; (২) কোম্পনি একজন গ্রাহকের নামে একাধিক হিসাব পরিচালনা করে ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে ; (৩) কোম্পনি তাদের ডিলার হিসাবে লেনদেনের জন্য আলাদা ব্যাক অফিস মডুল বজায় না রাখায় এবং যথাযথ রেকর্ড না রাখায় প্রভিশন (গ) এবং (ঘ) অব দ্যা লেটার নং এসইিিসআরইজি-৩.১/জি-৫৫/পার্ট-ভি/২০০৮/৩৯৭ ডেটেড আগস্ট ১২, ২০০৮ ভঙ্গ করেছে ; (৪) কোম্পানি তাদের কর্মচারিদের এবং কর্মচারিদের আত্মীয়দের ঋণ সুবিধা প্রদান করায় বিএসইসি ডাইরেক্টিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে; (৫) কোম্পানি তাদের গ্রাহকদের মার্জিন চুক্তিপত্র না থাকা সত্ত্বেও ক্যাশ অ্যাকাউন্টসে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে রুল ৩(১) এবং ৩(২) অব মার্জিন রুলস, ১৯৯৯ ভঙ্গ করেছে; (৬) কোম্পানি তাদের গ্রাহকদের মার্জিন সুবিধার আওতায় জেড ক্যাটাগরি সিকিউরিটিজ ক্রয়ের অনুমতি দেয়ায় বিএসইসি ডাইরেক্টিভ # এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ ডেটেড অক্টোবর ০১, ২০০৯ ভঙ্গ করেছে।

কমিশন এস.আর.আই. বিভাগের আরো একটি প্রতিবেদন অনুযায়ী শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড (ডিএসই ট্রেক নং-০০৩) তাদের ৩০ জুন ২০১৭ সনের অডিটেড ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট অনুযায়ী কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকাউন্টে ঘাটতি বজায় থাকায় রুলস ৮এ(১) এবং (২) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭, বিধি-১১ অ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (ষ্টক-ডিলার, ষ্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ অ্যান্ড বিএসইসি ডাইরেক্টিভ নং বিএসইসি/এসআরআই/ডিএসই/৯৯-৭২৪/৪৮৮ ডেটেড জুন ২৬,২০১৮ ইস্যুড আন্ডার সেকশন ২০এ অ দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (ীারর ড়ভ ১৯৬৯) রিড উইথ বিএসইসি লেটার নং বিএসইিিসএসআরআই/ডিএসই/৯৯-৭২৪/৬৪৪ তারিখ সেপ্টেম্বর ১১, ২০২৮ ভঙ্গ করেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ এপ্রিল তারিখ অনুষ্ঠিত ৬৮৪তম কমিশন সভায় কোম্পানি তাদের কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকাউন্টে ঘাটতি সমন্বয় বিবেচনা করে কমিশন কর্তৃক আরোপিত কমিশন ডাইরেক্টিভ এর শর্ত অব্যাহতি এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট স্থগিতকরণের সিদ্ধান্ত প্রত্যাহার করে। এছাড়াও শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।