শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের ওঠানামায় কমেছে লেনদেন

  |   সোমবার, ১৪ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   106 বার পঠিত

সূচকের ওঠানামায় কমেছে লেনদেন

সূচকের ওঠানামায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ মার্চ) পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন ব্যাংক-বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দর কমলেও সুবাতাস বয়ে গেছে মিউচ্যুয়াল ফান্ড সেক্টরে।

এদিন মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে একটির, আর অপরিবর্তিত ছিল সাতটির। পাশাপাশি বহুজাতিক কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আর তাতে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, টানা পাঁচ কর্মদিবস উত্থানের পর গতকাল পুঁজিবাজারে সূচক পতন হয়েছে যা মূল্যসংশোধন বলা যেতে পারে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে এক দশমিক ৭৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কেম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ২৯ কোটি ৫৮ লাখ ৬৭ হাজার ৪২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক এক দশমিক ৭৯ পয়েন্ট কমে ৬ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে দশমিক ৪৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ২ দশমিক ৭০ পয়েন্ট। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৮৬ কোটি ৫১ লাখ ২ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৯৮ কোটি ৭৩ লাখ ৬৯ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে সোমবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ভিএফএস থ্রেড, বিডিকম, অগ্নি সিস্টেমস, ওরিয়ন ফার্মা, বিএসসি, কেয়ার কসমেটিকস, কুইন সাউথ টেক্সটাইল, জিএসপি ইস্পাত এবং ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড।

অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫ দশমিক ৫ পয়েন্ট কমে ১৯ হাজার ৭৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬০টির, অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।
এ বাজারে লেনদেন হয়েছে ৩০ কোটি ১ লাখ ৯০ হাজার ৫৩৩ টাকার শেয়ার। এর আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৪১ কোটি ৪১ লাখ ৩৮ হাজার ২৯২ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৯ অপরাহ্ণ | সোমবার, ১৪ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।