শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের পতনে সপ্তাহ শুরু

  |   সোমবার, ১৪ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   11 বার পঠিত

সূচকের পতনে সপ্তাহ শুরু

আজ ১৪ অক্টোবর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীত সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। কিন্তু দুপুর সোয়া একটার পর থেকে সূচকে একটানা পতন ঘটে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৯ শতাংশ বা ৪৮.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭৩.৫৪ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯১.৫৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৫.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৬৯.৫২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩০.০৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১২ কোটি ৭২ লাখ ৬ হাজার ৫৬৮টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ১৫বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৭৩ লাখ ২৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৯ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৮৫ শতাংশ বা ৯৮.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪২২.০৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৮.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৫.৮৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪৫.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৮৪.৯৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২৭টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৮২.৫৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

এদিন ডিএসইতে ১৩ কোটি ৪৩ লাখ ৩ হাজার ৩০২টি শেয়ার ১ লাখ ২৫ হাজার ৯১৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৬০ লাখ ৯০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৫ কোটি ৮৭ লাখ ৬২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৬ শতাংশ বা ৪০.৫৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ৯৪.৭৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৩৯ লাখ ৮ হাজার ১৮৭ টাকা।

 

Facebook Comments Box
top-1
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২১ অপরাহ্ণ | সোমবার, ১৪ অক্টোবর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।