শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০১ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   218 বার পঠিত

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

বছরের শুরুর দিকে পুঁজিবাজারের লেনদেন কিছুটা স্বাভাবিক ধারায় ফিরে এসেছিল। স্বাভাবিক গতিতেই সূচক ও লেনদেন বেড়েছিল। এতে বিনিয়োগকারীদের মধ্যে বাজারের প্রতি আস্থা সঙ্কট তৈরি হয়েছিল। তখন অনেকেই বলেছিল যে এবার বাজার আর তলানীতে যাবেনা। যে কারণে নতুন প্রত্যাশায় বিনিয়োগকারীদের অংশগ্রহন বেড়েছিল পুঁজিবাজারে। কিন্ত গত ২ সপ্তাহ ধরে বাজারের গতি সøথ হয়ে যায়। একদিন সূচক ও লেনদেন বাড়লে ৩/৪ দিন কমে যায়। ২ হাজার ৫০০ কোটি টাকার লেনদেন এখন ৭০০ টাকায় নেমে এসেছে। যা বিনিয়োগকারীদের আশাহত করেছে। এতে ক্রমান্বয়ে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আবারও আস্থা সঙ্কট বাড়ছে বলে মরে করছেন বাজার সংশ্লিষ্টরা।
এদিকে, দেশের উভয় শেয়ারবাজারে আজ সোমবার পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। সেই সাথে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আবার ৫ হাজার ৬০০ পয়েন্টের নিচে নেমেছে। আজ ডিএসইতে ৭১৭ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১০৫ কোটি ১০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ১০ লাখ টাকার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০.০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৯৯.৮০ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি এক মাস এক দিন বা ২১ কার্যদিবস পর ৫ হাজার ৬০০ পয়েন্টের নিচে নেমেছে। এর আগে বিদায়ী বছর অর্থাৎ ২০২০ সালের ৩০ ডিসেম্বর এই সূচকটি ৫ হাজার ৪০২ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.২৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩৪.৯০ পয়েন্ট এবং সিডিএসইটি ১৮.৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫৪.১৩ পয়েন্টে, ২১২৫.৪৮ পয়েন্ট এবং ১১৯৮.৭৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১০টির বা ৩০.৮৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩৮টির বা ৩৮.৭৬ শতাংশের এবং ১০৮টির বা ৩০.৩৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৮.১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৯৬.৮২ পয়েন্টে। সিএসইতে আজ ২৩৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দর বেড়েছে, কমেছে ১১১টির আর ৫৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৭ কোটি ৫৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৩০ অপরাহ্ণ | সোমবার, ০১ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।