মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক বাড়লেও কমেছে লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ২৭ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   135 বার পঠিত

সূচক বাড়লেও কমেছে লেনদেন

টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। ব্যাংক খাতের শেয়ারের দর কারণে এদিন সূচক ছিল ইতিবাচক। দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৬৯ পয়েন্ট। এদিন সূচক বাড়লেও উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অব্যাহত দরপতন রোধে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেনে মার্জিন ঋণ সুবিধার ক্ষেত্র আরও বাড়িয়েছে কমিশন। এই ইস্যুতে তিনদিন পর সূচকের বড় উত্থান হয়েছে।
তারা বলেন, এখন থেকে ‘জেড’ ছাড়া শেয়ারের অন্য কোনো ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে প্রথম দিন থেকেই মার্জিন ঋণ সুবিধা পাওয়া যাবে। আগে ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে মার্জিন ঋণ সুবিধা পেতে ৩০ কার্যদিবস পর্যন্ত অপেক্ষা করতে হতো।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৬টি প্রতিষ্ঠানের ১৬ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৫২০টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪২টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির।

প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৮ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১৬ পয়েন্ট।

সূচক পতনের এই দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৫ কোটি ১০ লাখ ১৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৮৫ কোটি ৬১ লাখ ৩৭ হাজার টাকা অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল বিএসসি, এশিয়া ইনস্যুরেন্স, জেনেক্স ইনফোসেস, বেক্সিমকো ফার্মা, ওয়ান ব্যাংক, বিকন ফার্মা, সোনালী পেপার, আইএফআইসি ব্যাংক এবং এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১০টির, অপরিবর্তিত ছিল ৩১টির। এ বাজারে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৭১ লাখ ৪০ হাজার ২৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৮ কোটি ১৮ লাখ ২৭ হাজার ৬৪৯ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০৫ অপরাহ্ণ | সোমবার, ২৭ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।