শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পট মার্কেটে যাচ্ছে ২ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   232 বার পঠিত

স্পট মার্কেটে যাচ্ছে ২ কোম্পানি

লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামীকাল ও ২৯ এপ্রিল স্পট মার্কেটে শেয়ার লেনদেন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি। এগুলো হলো- উত্তরা ব্যাংক লিমিটেড এবং রবি আজিয়েটা লিমিটেড। রেকর্ড ডেটের কারণে আগামী ২ মে এ দুই কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে উত্তরা ব্যাংক শেয়ারহোল্ডারদের ১২.৫০ শতাংশ নগদ এবং ১২.৫০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ১২.৫০ শতাংশ নগদ হিসাবে কোম্পানিটি সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের ৬২ কোটি ৭৪ লাখ ২৫ হাজার ৯৮৭ টাকার নগদ লভ্যাংশ দেবে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.২৮ টাকা। আর গত ৩১ ডিসেম্বর সমন্বিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাড়িঁয়েছে ৩৪.৭৯ টাকায়।
আগামী ২০ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ২এক হাজার কোটি টাকা এবং ৫০১ কোটি ৯৪ লাখ ১০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ এক হাজার ৬৩ কোটি ৩৯ লাখ টাকা। এ কোম্পানির ৫০ কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৯০টি শেয়ারের মধ্যে ৩০.৫৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২২.৪৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.২৬ শতাংশ বিদেশি এবং ৪৬.৭৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

অপরদিকে, রবি আজিয়াটা শেয়ারহোল্ডারদের অন্তর্বর্তীকালীন ৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ হিসেবে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫৭ কোটি ১৩ লাখ ৮০ হাজার টাকার নগদ লভ্যাংশ দেবে।
চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ’২১) রবির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ পয়সা। গতবছর একই সময়ে যা ছিল ৩৩ পয়সা।
রবির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২ টাকা ৬৬ পয়সা। গতবছর এসময় যা ছিল ১৩ টাকা ৯০ পয়সা। কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করেছে ২ মে ২০২১।

টেডলিকমিউনিকেশন খাতের ‘এন’ ক্যাটাগরির কোম্পানিটি ২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৬ হাজার কোটি টাকা এবং ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ এক হাজার ২৩৬ কোটি ২ লাখ টাকা। এ কোম্পানির ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৩৫টি শেয়ারের মধ্যে ৯০.০৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২.০৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৭.৮৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।