শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্পট মার্কেটে যাচ্ছে ৫ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ মে ২০২১   |   প্রিন্ট   |   231 বার পঠিত

স্পট মার্কেটে যাচ্ছে ৫ প্রতিষ্ঠান

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামী ২৭ ও ৩০ মে স্পট মার্কেটে শেয়ার ও ইউনিট লেনদেন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ প্রতিষ্ঠান। এগুলো হলো- ঢাকা ব্যাংক, এনাআরবিসি ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। রেকর্ড ডেটের কারণে আগামী ৩১ মে এসব প্রতিষ্ঠানের লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা ব্যাংক লিমিটেড : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত সমাপ্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবচরে সহযোগী কোম্পানির আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়স, আগের বছর এক সময় যার পরিমাণ ছিল ১ টাকা ৮১ পয়সা।

আলোচিত সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৬৯ পয়সা। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য আগামী ২৯ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এনআরবি কমার্সিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ২ টাকা ৩৭ টাকা পয়সা। তবে আইপিও পরবর্তী শেয়ার সংখ্যার নিরিখে ডাইলুটেড ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৯৬ পয়সা। গত বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৯৮ পয়সা ছিল।

অন্যদিকে, আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (সলো ইপিএস) হয়েছে ২ টাকা ৩১ পয়সা। তবে এককভাবে ডাউলুটেড ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৯১ পয়সা। গত বছরের একই সময়ে একক ইপিএস ছিল ১ টাকা ৯৭ পয়সা ছিল। আগামী ২৬ জুন সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড : কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে ।

জানা যায়, ঘোষিত লভ্যাংশ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৪ জুন বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে এক টাকা ৩০ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল এক টাকা ৮১ পয়সা।

অন্যদিকে, এককভাবে ব্যাংকটির ইপিএস (সলো ইপিএস) হয়েছে এক টাকা ২২ পয়সা, যা আগের বছর এক টাকা ৭১ পয়সা ছিল।

গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৩ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ২২ টাকা ৫ পয়সা।
অন্যদিকে, গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৪৪ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২১ টাকা ৫৫ পয়সা।

এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড : এ ফান্ড ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরে ইউনিটহোল্ডারদের জন্য ১১.৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১ টাকা ৯৫ পয়সা।

এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড : এ ফান্ড ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের ইউনিটহোল্ডারদের জন্য ১২.২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১টাকা ৮৩ পয়সা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।