শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তার আহ্বান

  |   সোমবার, ০৬ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   91 বার পঠিত

স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তার আহ্বান

স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

কাতারের দোহায় অনুষ্ঠিত এলডিসি গ্রুপের শীর্ষ সম্মেলনে দেওয়া বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। সোমবার (৬ মার্চ) এক বার্তায় এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

মোমেন তার বক্তব্যে দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিদেশীয় সহযোগিতার মাধ্যমে অন্যান্য স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা ও বাংলাদেশের প্রস্তুতির কথাও তুলে ধরেন। তিনি জাতিসংঘের প্রোগ্রাম ও বিশেষায়িত সংস্থাগুলোর কাছ থেকে কাস্টমাইজড সহায়তাসহ স্বল্পোন্নত দেশগুলোকে তাদের অর্থনীতি এবং রপ্তানিকে বৈচিত্র্যময় করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

মোমেন স্বল্পোন্নত দেশগুলোকে স্নাতক হওয়ার পরও নির্দিষ্ট সময়ের জন্য অগ্রাধিকারমূলক বাণিজ্যে প্রবেশাধিকার অব্যাহত রাখার আহ্বান জানান। তিনি স্বল্পোন্নত দেশগুলোর জন্য ডব্লিউটিও’র পরিষেবা মওকুফ, বিশেষ করে আইটি সক্ষম পরিষেবাগুলোর ক্ষেত্রে সহযোগিতার আহ্বান জানান।

ড. মোমেন এলডিসিতে অবকাঠামো উন্নয়ন ও ডিজিটাল রূপান্তরে কার্যকর বিনিয়োগের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি স্বল্পোন্নত দেশগুলোর মানবিক পুঁজি বাড়াতে শিক্ষা, দক্ষতা ও প্রযুক্তিতে বিনিয়োগের জন্য কার্যকর আন্তর্জাতিক সহায়তার ওপর জোর দেন।

তিনি এলডিসি অর্থনীতির জন্য রেমিট্যান্সের গুরুত্বের ওপর জোর দেন এবং রেমিট্যান্সের জন্য লেনদেনের খরচ কমানোর জন্য গন্তব্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৩ অপরাহ্ণ | সোমবার, ০৬ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।