শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ লাখ টাকা জরিমানার কবলে ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ ও প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০   |   প্রিন্ট   |   210 বার পঠিত

১০ লাখ টাকা জরিমানার কবলে ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ ও প্রতিনিধি

গ্রাহকের অনুমতি ছাড়াই শেয়ার বিক্রি করায় ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ ও তার অনুমোদিত প্রতিনিধি কামরুজ্জামান রুম্মানকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া তার প্রতিনিধি সনদ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
বুধবার (২৬ আগস্ট) কমিশনের ৭৩৭ তম কমিশন সভায় এ নির্দেশ দেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের গ্রাহক ফেরদৌসী রহমান ৬টি বিও অ্যাকাউন্টের মাধ্যমে ১ কোটি ৯ লাখ ২৩ হাজার ৫০০ টাকা বিনিয়োগ করেছেন। কিন্তু হাউজটি গ্রাহকের অনুমোদন ছাড়া ৩৫ লাখ ৮৬ হাজার ৫০০ টাকার শেয়ার বিক্রি করে। এছাড়া ফেরদৌসী রহমানের অভিযোগের আলোকে তার জমার থেকে ৩৬ লাখ ৩০ হাজার টাকার কম মানি রিসিট দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। যে টাকা কামরুজ্জামান রুম্মান আত্মসাৎ করেছে। এসব কারণে ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ ও তার অনুমোদিত প্রতিনিধিকে ৫ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

এছাড়া আত্মসাৎকৃত অর্থ আদায়ে গ্রাহকের দায়ের করা মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কামরুজ্জামান রুম্মানের অনুমোদিত প্রতিনিধি সনদ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তাকে এই সময় পর্যন্ত শেয়ারবাজার সংশ্লিষ্ট সকল ধরনের প্রতিষ্ঠানে কাজ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

বিএসইসির সূত্র মতে, কমিশনের কর্পোরেট ফাইন্যান্স বিভাগ কর্তৃক উপস্থাপিত নথিতে তুং হাই নিটিং এন্ড ডাইং লিমিটেড কোম্পানি গত তিনবছরে প্রান্তিক এবং বার্ষিক কোন প্রতিবেদন জমা দেয়নি। ফলে আর্থিক প্রতিবেদনে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৬৯ অধ্যাদেশের ২সিসি বিভাগের অধীনে প্রজ্ঞাপন ভঙ্গ করেছে।

তাই সিকিউরিটিজ আইন লংঘনের জন্য কমিশন তুং হাই নিটিং এন্ড ডাইং লিমিটেডকে ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবসহ প্রত্যেক পরিচালক (স্বতন্ত্র পরিচালক ব্যতীত)কে ১ লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।