বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৮৭০ কোটি টাকা পাচারে দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ০৮ নভেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   357 বার পঠিত

৮৭০ কোটি টাকা পাচারে দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৮৭০ কোটি ৮৬ লাখ টাকা পাচারের অভিযোগে ১৫টি মামলা করেছে শুল্ক গোয়েন্দা। হেনান আনহুই এগ্রো এলসি এবং এগ্রো বিডি অ্যান্ড জেপি নামের এ প্রতিষ্ঠন দুটির মালিক আব্দুল মোতাবেল।

শুল্ক গোয়েন্দার পক্ষে বিটন চাকমা ও শামসুল নাহার বৃহস্পতিবার পল্টন মডেল থানায় এ মামলগুলো দায়ের করেন। পল্টন মডেল থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এসআই) সেলিনা খাতুন বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, আনহুই এগ্রো এলসি এবং এগ্রো বিডি অ্যান্ড জেপি ১২টি কন্টেইনারের মাধ্যমে চট্টগ্রাম বন্দরে পোল্ট্রি ফিডের ক্যাপিটাল মেশিনারি ঘোষণায় আমদানি নিষিদ্ধ ও আমদানি নিয়ন্ত্রিত পণ্য খালাসের চেষ্টা করায় তা আটক করা হয়। এরপর তা সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ইনভেনটরি করে কন্টেইনারগুলোতে বিপুল পরিমাণ সিগারেট, এলইডি টেলিভিশন, ফটোকপিয়ার মেশিন ও মদ পাওয়া যায়। এর পরিপ্রেক্ষিতে পল্টন মডেল থানায় ২০১৭ সালের ২৭ নভেম্বর ‘মানিল্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধনী ২০১৫)’এর ধারা ৪ ও ৮ অনুযায়ী মামলা করা হয়।

পরবর্তীতে অনুসন্ধানে দেখা যায়, আমদানিকারক ছয়টি কন্টেইনারের মালামাল আটকের আগেই হেনান আনহুই এগ্রো এলসি ৩২টি এবং এগ্রো বিডি অ্যান্ড জেপি ৪৬টি কন্টেইনার পণ্য মেশিনারিজ ঘোষণায় ১৫টি এলসির বিপরীতে পণ্য খালাস নিয়েছে।

যেহেতু আমদানিকারক মেসার্স হেনান আনহুই এগ্রো এলসি ও এগ্রো বিডি অ্যান্ড জেপি নামের প্রতিষ্ঠান দুটি অস্তিত্বহীন এবং ২০১৭ সালের ২৭ নভেম্বর দায়ের করা মামলার সঙ্গে সংশ্লিষ্ট আটক করা পণ্যের অনুরূপ একই রফতানিকারক, একই কান্ট্রি অব অরিজিন, একই সিঅ্যান্ডএফ এজেন্ট, একই ব্যাংকের মাধ্যমে আমদানি করা হয়েছে, সেহেতু এটাই সন্দেহাতীতভাবে প্রমাণ করে যে, আলোচ্য ১৫টি বিল অব এন্ট্রি এবং ১৫টি এলসির মাধ্যমে অর্থপাচার, অবমূল্যায়ন ও শুল্ক ফাঁকির মাধ্যমে লাভবান হওয়ার উদ্দেশ্যে সিগারেট, এলইডি টেলিভিশন, ফটোকপিয়ার মেশিন ও মদ আমদানি করা হয়েছে বলে দায়ের করা এজাহারে উল্লেখ করা হয়েছে।

এজাহারে মেসার্স হেনান আনহুই এগ্রো এলসির বিরুদ্ধে ছয়টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৪৩৯ কোটি ১০ লাখ ৭১ হাজার ৪৯৯ টাকা এবং মেসার্স এগ্রো বিডি অ্যান্ড জেপির বিরুদ্ধে ৯টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৪৩১ কোটি ৭৫ লাখ ৪৯ হাজার ৮৮৩ টাকা পাচারের অভিযোগ আনা হয়েছে। অর্থাৎ দুই প্রতিষ্ঠান পাচার করেছে ৮৭০ কোটি ৮৬ লাখ ২১ হাজার ৩৮৩ টাকা।

মামলার তথ্য অনুযায়ী, মেসার্স হেনান আনহুই এগ্রো এলসি ২০১৬ সালের ২ জুলাই ৬৮ কোটি ৬৪ লাখ ৬১ হাজার ৭২১ টাকা, ২৮ আগস্ট ৬৮ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার ৭৫৯ টাকা, ৯ অক্টোবর ৬৮ কোটি ৬৪ লাখ ৭৯ হাজার ৮১২ টাকা, ১৭ নভেম্বর ৬৮ কোটি ৬৫ লাখ ১ হাজার ১৪২ টাকা, ২৬ ডিসেম্বর ৮২ কোটি ৩৮ লাখ ৫৯ টাকা এবং ২০১৭ সালের ২৯ জানুয়ারি ৮২ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ৬ টাকা পাচার করেছে।

অন্যদিকে, মেসার্স এগ্রো ডিবি অ্যান্ড জেপি ২০১৬ সালের ৩ এপ্রিল ৪৬ কোটি ৯১ লাখ ৮০ হাজার ৪১০ টাকা, ৫ মে ৪৬ কোটি ৯৩ লাখ ১ হাজার ২০১ টাকা, ২২ মে ৪৬ কোটি ৯২ লাখ ৮৪ হাজার ৭৬৯ টাকা, ২০ জুন ৪৬ কোটি ৯২ লাখ ৯১ হাজার ৭২১ টাকা, ৪ ডিসেম্বর ৪৬ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৯৮১ টাকা, ৩০ অক্টোবর ৪৬ কোটি ৯৩ লাখ ২১ হাজার ৮২০ টাকা, ১৯ সেপ্টেম্বর ৪৬ কোটি ৯৩ লাখ ১৮ হাজার ২৬৫ টাকা, ১৩ জুলাই ৪৬ কোটি ৯৩ লাখ ৩২ হাজার ৪৮৫ টাকা এবং ২০১৭ সালের ১১ জানুয়ারি ৫৬ কোটি ৩২ লাখ ৩২ হাজার ২৩১ টাকা পাচার করেছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৪৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৮ নভেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11167 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।