শনিবার ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

একটিভ ফাইনে আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষকের আপত্তি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   248 বার পঠিত

একটিভ ফাইনে আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষকের আপত্তি

পুঁজিবাজারে তালিকাভুক্ত একটিভ ফাইন কেমিক্যালের ২০১৯-২০ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় অনিয়ম পাওয়ায় আপত্তিকর মন্তব্য (কোয়ালিফাইড ওপিনিয়ন) করেছেন নিরীক্ষক। কোম্পানি কর্তৃপক্ষ ২০১৯-২০ অর্থবছরে নগদ অর্থে স্থায়ী সম্পদ কিনেছে। এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৩০ (এম) লঙ্ঘন করা হয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। বিএসইসির ২০১১ সালের ৭ ডিসেম্বরের নির্দেশনা অনুযায়ি, উদ্যোক্তা/পরিচালকদেরকে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারন করতে হয়। কিন্তু এ কোম্পানিটিতে রয়েছে মাত্র ১২.০৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-১২ এর প্যারা ১২ ও ১৫ অনুযায়ি, কোম্পানিটির কারেন্ট ইনকাম ট্যাক্স ও ডেফার্ড ট্যাক্স সঞ্চিতি গঠন করা দরকার। তবে কোম্পানি কর্তৃপক্ষ মূল ব্যবসার বাহিরে অন্যান্য আয়ের উপরে ব্যতিত এই ট্যাক্স সঞ্চিতি গঠন করেনি। কোম্পানিটির সংশ্লিষ্ট ব্যবসা ট্যাক্স অব্যাহতির আওতাভুক্তির কারনে এমনটি করা হয়েছে বললেও এনবিআর থেকে এখনো সে কাগজপত্র পায়নি। যদিও কোম্পানিটি থেকে এর আগের বছর অতিরিক্ত ১০ কোটি ২১ লাখ টাকা অতিরিক্ত প্রদান করা হয়েছে।

ওষুধ ও রসায়ন খাতের ‘বি’ ক্যাটাগরির কোম্পানিটি ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৩০০ কোটি টাকা এবং ২৩৯ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ১৯৬ কোটি ৩ লাখ টাকা। এ কোম্পাানির ২৩ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ৫৮০টি শেয়ারের মধ্যে- ১২.০৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩১.১৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৩.১১ শতাংশ বিদেশি এবং ৫৩.৬৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪০ অপরাহ্ণ | সোমবার, ১২ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।