সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগ সীমায় অন্তর্ভূক্ত হবে না বন্ড

বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যে হবে সীমা গণনা

  |   মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   2436 বার পঠিত

বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যে হবে সীমা গণনা

বিনিয়োগ সীমায় ব্যাংক ও লিজিং কোম্পানির বন্ডের বিনিয়োগ অন্তর্ভূক্ত করবে না বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইস (ক্রয় মূল্য) বিবেচনায় নিয়ে বিনিয়োগ সীমা গণনা করা হবে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে আয়োজিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদের নেতৃত্বে ৩ সদস্যের একটি দল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করেন। এতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ডেপুটি গভর্ণর সাজেদুর রহমানের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল অংশগ্রহন করে।

বৈঠকের বিষয়ে শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারের উন্নয়নে খুবই আন্তরিক। কিন্তু তাদের সঙ্গে আমাদের যোগাযোগের অভাবে শূন্যতা এবং ভুল বোঝাবুঝি তৈরী হয়েছে। যা আজকের সভার মাধ্যমে সমাধান হয়েছে। ভবিষ্যতে এ জাতীয় সমস্যা যেনো সৃষ্টি না হয়, সেলক্ষ্যে আগামিতে নিয়মিত বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির প্রতিনিধিদের মধ্যে যোগাযোগ হবে।

তিনি বলেন, বৈঠকে আমার মনে হয়েছে শেয়ারবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক খুবই আন্তরিক। যে কারনে তারা বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার বাহিরে রাখার অঙ্গীকার করেছেন। এছাড়া বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসকে বিবেচনায় নেওয়ার যে দীর্ঘদিনের চাহিদা রয়েছে, সেটাও তারা সমাধান করবে। এজন্য যা করণীয় তারা তাই করবেন।

এছাড়াও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে স্ট্যাবিলাইজেশন ফান্ডে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অর্থ জমা দেওয়াকে উৎসাহিত করা হবে বলে জানিয়েছেন শেখ সামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, সভায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা ব্যাংক ও লিজিং কোম্পানির জন্য কর্পোরেট গভর্ণেন্স কোড (সিজিসি) পরিপালন করতে ও নগদ লভ্যাংশে উৎসাহিত করবে বলে জানিয়েছেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪২ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।