বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নন-লাইফ ইন্স্যুরেন্সের ব্যাংক হিসাব পরিচালনায় আইডিআরএ’র নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৮ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   84 বার পঠিত

নন-লাইফ ইন্স্যুরেন্সের ব্যাংক হিসাব পরিচালনায় আইডিআরএ’র নতুন নির্দেশনা

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)wc„র ব্যাংক হিসাব পরিচালনায় একটি নতুন নির্দেশনা জারি করেছে। ১৪ মার্চ জারিকৃত এ সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের সঙ্গে ব্যাংকাস্যুরেন্সে চুক্তিবদ্ধ বীমা কোম্পানিগুলো সংশ্লিষ্ট ব্যাংকে একটি ব্যাংক হিসাব খুলতে পারবে। তবে এই ব্যাংক হিসাবটি শুধু ব্যাংকাস্যুরেন্সের প্রিমিয়িাম সংগ্রহ করতে পারবে। এর বাইরে অন্য কোন কাজে এই হিসাব ব্যবহার করা যাবে না এবং ব্যাংকটির সঙ্গে ব্যাংকাস্যুরেন্স চুক্তির মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে হিসাবটি বন্ধ করে দিতে হবে। এই হিসাবে জমাকৃত বীমা কোম্পানিটির প্রিমিয়ামের টাকা কোম্পানির মূল ব্যাংক হিসাবে স্থানান্তর করতে হবে।

আইডিআরএ গত ১৪ র্মাচ এ সংক্রান্ত একটি র্সাকুলার নং- নন-লাইফ ১০০/২০২৪ জারি করেছে। সার্কুলারে বলা হয়, ইতোপূর্বে নন-লাইফ বীমা কোম্পানগিুলোর আর্থিক ব্যবস্থাপনায় (সার্কুলার নম্বর নন-লাইফ ৬৪/২০১৯ ও নন-লাইফ ৬৮/২০১৯) কোম্পানগিুলোকে সর্বোচ্চ ৩টি ব্যাংক হিসাব খোলার নির্দেশনা দেয়া হয়। এতে ব্যবস্থাপনায় ব্যাংকাস্যুরেন্স চালু হওয়ায় এর প্রিমিয়িাম সংগ্রহ করার সুযোগ সীমিত থাকায় শুধুমাত্র ব্যাংকাস্যুরেন্স কার্যক্রম পরিচালনাকারি ইন্স্যুরেন্স কোম্পানিগুলো এই সুয়োগ গ্রহন করতে পারবে।

এতে আরও বলা হয়, সম্প্রতি ব্যাংকাস্যুরেন্স চালু করা হয়েছে। যে সকল বীমা কোম্পানি ব্যাংকাস্যুরেন্সের আওতায় যে সকল ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়েছে, সে সকল ব্যাংকে সংশ্লিষ্ট বীমা কোম্পানির প্রিমিয়াম গ্রহণে ব্যাংক হসিাব নাও থাকতে পারে। সংশ্লিষ্ট বীমা কোম্পানি শর্তসাপেক্ষে সংশ্লিষ্ট ব্যাংকে অতিরিক্ত একটি ব্যাংক হিসাব খুলতে পারবে।

শর্তগুলো হচ্ছে, ব্যাংকাস্যুরেন্সের চুক্তিবদ্ধ ব্যাংকে শুধুমাত্র চুক্তিকালীন সময়ের জন্য বীমা প্রিমিয়িাম সংগ্রহের জন্য একটি মাত্র ব্যাংক হিসাব চালু রাখতে পরবে। এই হিসাব নম্বরটি সম্পর্কে কর্তৃপক্ষকে অবহতি করতে হবে।

ব্যাংকের সাথে ব্যাংকান্স্যুরেন্স চুক্তির মেয়াদ শেষ হলে অথবা নবায়ন না হলে অনতিবিলম্বে ব্যাংক হিসাবটি বন্ধ করে হিসাবে রক্ষিত অর্থ বীমা কোম্পানির মূল প্রিমিয়াম গ্রহনের ব্যাংক হিসাবে স্থানান্তর করতে হবে।

শুধু প্রিমিয়াম গ্রহনের জন্য এ ব্যাংক হসিাব পরিচালনা করা যাবে। অন্য কোন উদ্দেশে এ হিসাব পরিচালনা করা যাবে না। তবে হিসাবটিতে জমাকৃত প্রিমিয়িাম যদি ব্যাংকাস্যুরেন্সের গ্রাহককে ফেরত দিতে হয়, সেক্ষেত্রে উক্ত হিসাব হতে বীমা গ্রাহকের ব্যাংক হিসাবে স্থানান্তর করা যাবে।
ব্যাংক হিসাবটিতে জমাকৃত প্রিমিয়িামের অর্থ একটি নির্দিষ্ট সময় (এক মাসের অধকি নয়) অন্তর অন্তর ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বীমা কোম্পানির বীমা প্রিমিয়িাম গ্রহণের মূল ব্যাংক হিসাবের যে কোন একটিতে স্থানান্তর করতে হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১৬ অপরাহ্ণ | সোমবার, ১৮ মার্চ ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।