শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা কর্পোরেশন আইন ২০১৯ অনুমোদন দিয়েছে সরকার

আব্দুল্লাহ ইবনে মাস্উদ   |   শুক্রবার, ১২ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   3897 বার পঠিত

বীমা কর্পোরেশন আইন ২০১৯ অনুমোদন দিয়েছে সরকার

ইন্স্যুরেন্স কর্পোরেশন অ্যাক্ট, ১৯৭৩ রহিত করে বীমা কর্পোরেশন আইন, ২০১৯ নামে নতুন আইন অনুমোদন দিয়েছে সরকার। নতুন আইন পেলো রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান সাধারণ বীমা কর্পোরেশন (এসবিসি) ও জীবন বীমা কর্পোরেশন (জেবিসি)। বাংলাদেশ জাতীয় সংসদে গৃহীত আইনটি গত ৯ মে রাষ্ট্রপতির সম্মতি লাভ করে। সম্প্রতি কর্পোরেশন আইন অনুমোদনের পর গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

বীমা কর্পোরেশন আইন, ২০১৯ এর ৫ ধারায় সাধারণ বীমা কর্পোরেশন (এসবিসি) ও জীবন বীমা কর্পোরেশন (জেবিসি) এর অনুমোদিত মূূলধন বৃদ্ধি করা হয়েছে। নতুন আইনে জেবিসি’র অনুমোদিত মূলধন নির্ধারণ করা হয়েছে ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত ম‚লধন ৩০ কোটি টাকা। আর এসবিসি’র অনুমোদিত মূলধন ১০০০ কোটি টাকা এবং পরিশোধিত ম‚লধন ৫০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে দু’টি করপোরেশন এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন ছিল ২০ কোটি টাকা করে।

নতুন এই আইনে জীবন বীমা কর্পোরেশন ও সাধারণ বীমা কর্পোরেশনের পরিচালনা বোর্ডের পরিচালকের সংখ্যা নির্ধারন করা হয়েছে ১১ জন, এর আগে সদস্য সংখ্যা ছিল ৭ জন করে। এছাড়া পরিচালনা বোর্ডের পরিচালক হওয়ার ক্ষেত্রে ৫ বছরের প্রশাসনিক ব্যবস্থাপনা, ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা চাওয়া হয়েছে।

নতুন আইনে কোনো সরকারি সম্পত্তি অথবা সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট কোনো ঝুঁকি বা দায় সম্পর্কিত সকল প্রকার নন-লাইফ বীমা ব্যবসা সাধারণ বীমা কর্পোরেশনে ১০০% (শতভাগ) অবলিখন (আন্ডারাইট) করে তার ৫০ শতাংশ নিজের কাছে রেখে অবশিষ্ট ৫০ শতাংশ সকল বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে সমহারে বণ্টনের বিধান রাখা হয়েছে। এর আগে ইন্স্যুরেন্স কর্পোরেশন অ্যাক্ট ১৯৭৩ অনুযায়ী সরকারি সম্পত্তির ৫০ শতাংশ বীমা বাধ্যতামূলকভাবে সাধারণ বীমা করপোরেশনের কাছে এবং অবশিষ্ট ৫০ শতাংশ সাধারণ বীমা করপোরেশন অথবা অন্য কোনো বেসরকারি কোম্পানির কাছে করার বিধান ছিল।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৪ অপরাহ্ণ | শুক্রবার, ১২ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।