শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নর্দার্ন ইন্স্যুরেন্সের নাম পরিবর্তনে আইডিআরএ’র অনুমোদন

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ২৪ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   484 বার পঠিত

নর্দার্ন ইন্স্যুরেন্সের নাম পরিবর্তনে আইডিআরএ’র অনুমোদন

নন-লাইফ খাতের বীমা কোম্পানি নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্সের নাম বদলে ‘নর্দান ইসলামী ইন্স্যুরেন্স’ করা হচ্ছে। ইতিমধ্যে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এই নাম পরিবর্তনের অনুমোদন দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নাম পরিবর্তন করে কোম্পানিটি ইসলামী ভিত্তিক বীমা ব্যবসা করবে। অবশ্য এ জন্য কোম্পানিটিকে ইসলামী ভিত্তিক বীমা ব্যবসা করতে পারবে। অবশ্য এ জন্য কোম্পানিটিকে অতিরিক্ত সাধারণ সভার (ইজিএমের) মাধ্যমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে। সেই সঙ্গে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) অনুমোদন নিতে হবে।

এদিকে আইডিআরএ সূত্রে জানা গেছে, চলতি বছরের ১৭ জানুয়ারি নাম পরিবর্তনের জন্য নর্দান জেনারেল ইন্স্যুরেন্স আইডিআরএ’র কাছে আবেদন করে। ওই আবেদনে বলা হয়,দেশে ইসলামী ব্যাংকগুলোর ব্রাঞ্চ বৃদ্ধির সাথে সাথে ইসলামী বীমা ব্যবসার চাহিদা বাড়ছে। এ অবস্থায় ইসলামী বীমার মাধ্যমে দেশে বীমা ব্যবসার প্রসার ঘটানোর সুযোগ রয়েছে।

দেশে ৩২টি জীবন কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে ৮টি কোম্পানি ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করছে। যা মোট কোম্পানির ২৫ শতাংশ।

অন্যদিকে ননলাইফ বীমা খাতে ইসলামী বীমা কোম্পানির পরিমাণ চাহিদার তুলনায় খুব কম। দেশে ননলাইফ বীমা খাতে ৪৬টি কোম্পানির মধ্যে ৩টি কোম্পানি ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করছে। যা মোট কোম্পানির ৬ শতাংশ।

চিঠিতে আরো বলা হয়, ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করলে কোম্পানির প্রিমিয়াম আয় বৃদ্ধি পাবে, সেই সাথে বাড়বে বিনিয়োগ অন্যদিকে ব্যবস্থাপনা খরচ কমে যাবে।

কোম্পানির আর্থিক প্রতিবেদনের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছরের অর্ধবার্ষিক (জানুয়ারি-জুন) হিসাবে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ের ব্যবসায় শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৮ পয়সা। তবে মুনাফা কমলেও কোম্পানিটির সম্পদের পরিমাণ বেড়েছে। চলতি বছরের জুন শেষে শেয়ার প্রতি সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২০ টাকা ৬৪ পয়সা, আগের বছরে ছিল ২০ টাকা ২৪ পয়সা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৩০ অপরাহ্ণ | শনিবার, ২৪ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।