• বিক্রি হয়ে গেল ঋণে জর্জরিত আম্বানির কোম্পানি

    নিউজ ডেস্ক | ২৯ ডিসেম্বর ২০২১ | ১:০০ অপরাহ্ণ

    বিক্রি হয়ে গেল ঋণে জর্জরিত আম্বানির কোম্পানি
    apps

    মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানি। বিখ্যাত ব্যবসায়ী এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রির মালিকের কোম্পানি রিলায়েন্স লেভেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড সম্পূর্ণ ঋণে ডুবে থাকায় অবশেষে অন্যের হাতে চলে গেল।

    একসময় ষষ্ঠ স্থানে থাকা এই ধনী ব্যক্তির অবস্থা একেবারেই শোচনীয়। দীর্ঘদিন ধরে ঋণ পরিশোধ না করার ফলে, এই কোম্পানিকে নিলামে তোলা হয়েছিল। এ নিলাম উঠেছিল কখনো ১০০ কোটি, কখনো ৪০০ কোটি। অবশেষে মুম্বাইয়ের একজন বিখ্যাত শিল্পপতির নিখিল মার্চেন্ট কিনে নিলো রিলায়েন্স নেভাল। সর্বোচ্চ দর দিয়ে শিল্পপতির নিখিল ভি মার্চেন্ট এই কোম্পানির মালিক হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    গত মাসেই অনিল আম্বানির এই কোম্পানি নিলামের প্রক্রিয়া শুরু হয়েছিল। সিওসি এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত সব কোম্পানির কাছ থেকে উচ্চ মূল্য আশা করেছিলেন।

    কিন্তু কেন বিক্রি হয়ে গেল অনিল আম্বানির এই সংস্থা? আসলে আইডিবিআই হলো রিলায়েন্স নেভালের নেতৃত্বাধীন ব্যাংকগুলোর একটি কনসোর্টিয়াম যা রিলায়েন্স নেভারল্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে ঋণ দিয়েছিল। সময়মত ঋণ পরিশোধ না করতে পারায় আইডিবিআই ব্যাংক কোম্পানির কাছ থেকে ঋণ পুনরুদ্ধার করার জন্য গত বছর জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালের আমেদাবাদ শাখায় একটি মামলা করেছিল।


    এই মামলার মাধ্যমে, আইডিবিআই ব্যাংক কোম্পানির কাছ থেকে ১২ হাজার ৪২৯ কোটি টাকা পুনরুদ্ধার করতে চেয়েছিল। যে ব্যাংকগুলো অনিল আম্বানির এই কোম্পানিকে ঋণ দিয়েছিল, তার মধ্যে ছিল এসবিআই এবং ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া।

    এসবিআই ব্যাংক এখনো পর্যন্ত প্রায় ১ হাজার ৯৬৫ কোটি টাকা এবং ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া পায় ১ হাজার ৫৫৫ কোটি টাকা।

    নিলামের সময় দুবাইয়ের একটি এনআরআই (NRI) সমর্থিত সংস্থা অনিল আম্বানির এই কোম্পানির জন্য বড় বিড দিয়েছিলেন। সেই তালিকায় ছিলেন স্টিল টাইকুন নবীন জিন্দাল।

    তবে সকলকে ছাপিয়ে নিখিল ভি মার্চেন্ট এই কোম্পানিটি কিনে নেন। প্রসঙ্গত, রিলায়েন্স নেভাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের নাম আগে ছিল রিলায়েন্স ডিফেন্স এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

    অনিল আম্বানির অধিগ্রহণের আগে ২০১১ সালে এই কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে নৌবাহিনীর যুদ্ধজাহাজ তৈরি করেছিলেন। তখন এই কোম্পানির মালিক ছিলেন নিখিল গান্ধী। ২০১৫ সালে অনিল আম্বানি এই কোম্পানি অধিগ্রহণ করে এবং নাম পরিবর্তন করেন। সূত্র: দ্য ইন্ডিয়া নিউজ

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:০০ অপরাহ্ণ | বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি