বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কেন্টাইল ইসলামী লাইফের ৩ পলিসির অনুমোদন

  |   মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   431 বার পঠিত

মার্কেন্টাইল ইসলামী লাইফের ৩ পলিসির অনুমোদন

মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের চারটি বীমা পলিসির মধ্যে তিনটির অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এছাড়া, স্বাস্থ্য বীমা সংক্রান্ত পলিসির তথ্য প্রাপ্তি সাপেক্ষে পরবর্তীতে অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আইডিআরএ’র সংশ্লিষ্ট দপ্তর এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্র মতে, মার্কেন্টাইল ইসলামী লাইফের পক্ষ থেকে চারটি বীমা পলিসি অনুমোদনের জন্য আইডিআরএ’র আবেদন করা হয়। বীমা পলিসি চারটি হলো; মার্কেন্টাইল লাইফ চাইল্ড এডুকেশন বীমা পলিসি, মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড (যুগ্ন বীমা), সিঙ্গেল প্রিমিয়াম ক্রমহ্রাস টার্ম ইন্স্যুরেন্স এবং মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড স্বাস্থ্য বীমা পলিসি।

তাদের আবেদনের প্রেক্ষিতে গত ১৩ মার্চ আইডিআরএ’র ১৫৬তম সভায় চারটি বীমা পলিসির মধ্যে ৩টি অনুমোদন দেয়া হয়।

আইডিআরএ’র উক্ত সভায় বীমা পলিসির বিষয়ে দাখিলকৃত তথ্যাদি বিশ্লেষণ করে পলিসিতে ব্যবহৃত সুদের হার ও ধার্যকৃত ব্যবস্থাপনা ব্যয় যথাযথ প্রতীয়মান হওয়ায় তিনটি পলিসির অনুমোদন দিয়েছে আইডিআরএ।

স্বাস্থ্য বীমা সম্পর্কে সভার আলোসূচীতে বলা হয়, বীমা আইন ২০১০ এর ৫(৪) ধারায় বলা হয়েছে, এই আইনের অধীন যে চুক্তির অন্যতম মুখ্য উদ্দেশ্য লাইফ ইন্স্যুরেন্স ব্যবসা পরিচালনা করা, সেই চুক্তিতে যদি নন-লাইফ ইন্স্যুরেন্স সংশ্লিষ্ট বা উহার সম্পূরক কোন বীমা ব্যবসার বিষয় অন্তর্ভূক্ত থাকে, তা হলে এরূপ চুক্তি লাইফ ইন্স্যুরেন্স ব্যবসা পরিচালনার জন্য সম্পাদন করা হয়েছে বলে গণ্য হবে। এছাড়া, ৫(৪) ধারা উদ্বৃত করে সার্কুলারে বলা হয়েছে, সুস্পষ্ট লাইফ ইন্স্যুরেন্স বীমাকারিগণ লাইফ ইন্স্যুরেন্স চুক্তিতে নন-লাইফ ইন্স্যুরেন্স সংশ্লিষ্ট বা এর সম্পূরক কোন বীমা ব্যবসার বিষয় অন্তর্ভূক্ত করতে পারেন কিন্ত লাইফ ইন্স্যুরেন্স চুক্তি ব্যতিত স্বাধীনভাবে নন-লাইফ সংশ্লিষ্ট কোন বীমা ব্যবসার চুক্তি যথা কোন ব্যক্তির দূর্ঘটনা জনিত মৃত্যু, মৃত্যু ব্যতিত দূর্ঘটনা, রোগ বা অক্ষমতাজনিত ক্ষতি ইত্যাদি করতে পারবেন না। সার্কুলারে উল্লেখিত নির্দেশনা কঠোরভাবে পরিপালন করতে বলা হয়েছে।

সূত্র মতে, মার্কেন্টাইল ইসলামী লাইফের স্বাস্থ্য বীমা সংক্রান্ত পলিসিটি অনুমোদনের জন্য প্রেরণ করা হয় সেই পলিসির সার্বিক বৈশিষ্ট্য বিশ্লেষণ করে এটিকে স্বতন্ত্র স্বাস্থ্য বীমা পলিসি হিসেবে বিবেচনা হয়েছে কারণ এতে কোন জীবন বীমার সুবিধা যোগ করা হয়নি পাশাপাশি পলিসিটি সাপ্লিমেন্টারি বা রাইডার প্রোডাক্ট কিনা সেবিষয়ে কোম্পানির দাখিলকৃত তথ্য হতে স্পষ্ট নয়। সার্কুলারে নির্দেশনার সাথে পলিসিটির বৈশিষ্ট্য সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় কোম্পানির নিকট আরো তথ্য চাওয়া হয়েছে। যা পরবর্তীতে তথ্য প্রাপ্তি সাপেক্ষে অনুমোদন দেয়ার সিদ্ধান্ত গৃহিত হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।