• শিরোনাম

    মোটরযানের ‘থার্ড পার্টি ইন্স্যুরেন্স’ বাতিল চেয়ে বিআইএ’র চিঠি

    বিবিএনিউজ.নেট | ০৭ অক্টোবর ২০২০ | ২:১৪ অপরাহ্ণ

    মোটরযানের ‘থার্ড পার্টি ইন্স্যুরেন্স’ বাতিল চেয়ে বিআইএ’র চিঠি

    মোটরযানের ক্ষেত্রে তৃতীয়পক্ষের বীমা ঝুঁকি গ্রহণের বাধ্যবাধকতা বাতিল হওয়ার পর এ সম্পর্কিত বীমাপণ্য (প্রোডাক্ট) বাতিল করতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। পাশাপাশি মোটরযানের বীমা করার প্রয়োজনীয়তা উল্লেখ করে বহুপক্ষীয় যৌথসভা করার পরামর্শ দেয়া হয়। গত ৫ অক্টোবর আইডিআরএ’র চেয়ারম্যান বরাবর এ চিঠি প্রেরণ করে বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

    চিঠিতে গত ১ মার্চ বীমা দিবসে থার্ড পার্টি ইন্স্যুরেন্স বিলোপ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ উল্লেখ করে শেখ কবির হোসেন বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮-এর ৬০ ধারার (১), (২) ও (৩) উপধারা অনুযায়ী তৃতীয়পক্ষের ঝুঁকি বীমা বাধ্যতামূলক না হওয়ায় তা লঙ্ঘনে কোনো শাস্তির বিধান নেই। এমতাবস্থায় তৃতীয়পক্ষের বীমা ঝুঁকি সম্পর্কিত বীমাপণ্যটি বাতিল করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করছি।

    Progoti-Insurance-AAA.jpg

    একইসাথে সড়ক পরিবহন আইন ২০১৮-এর ৬০ ধারার (১) ও (২) উপধারার আলোকে মোটরযানের বীমা করার প্রয়োজনীয়তাও তুলে ধরা হয় চিঠিতে। এক্ষেত্রে মোটরযান মালিক বা প্রতিষ্ঠান তার আওতাধীন যানবাহন এবং যাত্রীদের জীবন ও সম্পদের বীমা করাতে পারবেন। এর ফলে উক্ত বীমার আওতায় যথানিয়মে ক্ষতিপূরণ পাওয়ার অধিকার রাখবেন বলে উল্লেখ করা হয়। তাছাড়া বিশ্বের উন্নত দেশগুলোতে বীমা ছাড়া সড়কে যানবাহন চলাচল করার নজির নেই বলেও জানান বিআইএ চেয়ারম্যান।

    এ প্রেক্ষিতে মোটরযান বীমার প্রয়োজনীয়তা নিয়ে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে পুলিশকে ভ‚মিকা রাখার আহŸান জানানো হয়। এজন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের নেতৃত্বে পুলিশ মহাপরিদর্শক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের যৌথসভা আয়োজনের প্রতিও জোর দেয়া হয়।


    উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর পুলিশ মহাপরিদর্শক বরাবর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার স্বাক্ষরিত এক চিঠিতে সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী তৃতীয়পক্ষের ঝুঁকি বীমা না থাকলে সংশ্লিষ্ট মোটরযান বা তার মালিকের বিরুদ্ধে কোনো মামলা দেয়ার সুযোগ নেই বলে অবহিত করা হয়। পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে অবগত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ জানানো হয়। মূলত এরপর থেকেই সড়কে যান চলাচলে ‘থার্ড পার্টি ইন্স্যুরেন্স’ করার বাধ্যবাধকতা তুলে নেয়া হয়।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:১৪ অপরাহ্ণ | বুধবার, ০৭ অক্টোবর ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পারিবারিক বলয়ে বন্দী সানলাইফ

    ০৪ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি