রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মোটরযান বীমায় জনসচেতনতা তৈরিতে বিআইএ’র গণবিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   2786 বার পঠিত

মোটরযান বীমায় জনসচেতনতা তৈরিতে বিআইএ’র গণবিজ্ঞপ্তি

মোটরযানের কম্প্রিহেনসিভ বীমা করতে জনসচেতনতা তৈরিতে গণবিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন বিআইএ। মঙ্গলবার বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রচার করে সংগঠনটি। বিআইএ সূত্রে এমনটা জানা গেছে।

সূত্র জানায়, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ বাতিল করে সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করা হয়েছে। এ আইনে তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি বাতিল করা হলেও প্রতিটি মোটরযানের জন্য ‘কম্প্রিহেনসিভ মোটর ইন্স্যুরেন্স’ নামে আরেকটি বীমা প্রোডাক্ট বাধ্যতামূলক করে সরকার। এর ফলে মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমা কোম্পানির আওতাভুক্ত হবে। কেননা সড়ক পরিবহন আইন-২০১৮-এর ৬০(২) ধারায় বলা হয়েছে, মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন। এছাড়া এ আইন কার্যকরের পর বীমা নিয়ন্ত্রক সংস্থা থেকেও তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি গ্রহণ বাতিল করেছে।

উক্ত আইনের ১১ ধারা অনুযায়ী সড়কের শৃঙ্খলায় নিয়োজিত পুলিশ কর্মকর্তা মোটরযানের বীমা পলিসিসহ অন্যান্য কাগজপত্র ঢ়বহধষ পড়ফব, ১৮৬০-এর ৪৬৪অ বিধৃত অর্থে মিথ্যা বা জাল কাগজপত্র রাখিবার জন্য কৈফিয়ত প্রদানের উদ্দেশ্যে সংশ্লিষ্ট মোটরযান চালক বা মালিককে তলব করিতে পারিবেন।

এমন পরিস্থিতিতে সকল মোটরযান মালিককে কম্প্রিহেনসিভ মোটর ইন্স্যুরেন্স সার্টিফিকেট নিয়ে সড়কে যানবাহন চালানোর অনুরোধ জানিয়েছে এই বীমা সংগঠনটি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।