রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সংসদে ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ উত্থাপন

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯   |   প্রিন্ট   |   962 বার পঠিত

সংসদে ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ উত্থাপন

সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) ও জীবন বীমা করপোরেশন (জেবিসি)’র অনুমোদিত এবং পরিশোধিত মূলধন বাড়াতে ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন। পরে বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

১৯৩৮ সালের ইন্স্যুরেন্স করপোরেশন অ্যাক্ট রহিত করে নতুন আইন করতে বিলটি সংসদে তোলা হয়। একইসঙ্গে এসবিসি ও জেবিসি’কে প্রস্তাবিত আইনের অধীনে রাখা হয়েছে। বিলে এসবিসি ও জেবিসি’র পরিচালনা বোর্ডের পরিচালকের সংখ্যা ৭ থেকে বাড়িয়ে ১০ জন করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত আইনে জেবিসি’র অনুমোদিত মূলধন ৩০০ কোটি এবং পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর এসবিসি’র অনুমোদিত মূলধন ৫০০ কোটি এবং পরিশোধিত মূলধন ১২৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। এর আগে করপোরেশন দু’টির অনুমোদিত ও পরিশোধিত মূলধন ছিল ২০ কোটি টাকা করে।

১৯৭৩ সালের আইনে সরকারি ৫০ শতাংশ বীমা বাধ্যতামূলকভাবে সাধারণ বীমা করপোরেশনের কাছে এবং অবশিষ্ট ৫০ শতাংশ সাধারণ বীমা করপোরেশন অথবা অন্য কোনো বেসরকারি কোম্পানির কাছে করার বিধান ছিল।

প্রস্তাবিত আইনে কোনো সরকারি সম্পত্তি অথবা সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট কোনো ঝুঁকি বা দায় সম্পর্কিত সকল ধরনের নন-লাইফ বীমা এসবিসি’র শতভাগ আন্ডারাইট করে তার ৫০ শতাংশ নিজের কাছে রেখে বাকি অর্ধেক বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে সমহারে বণ্টনের বিধান প্রস্তাব করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।