• সংসদে ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ উত্থাপন

    বিবিএনিউজ.নেট | ০৭ মার্চ ২০১৯ | ৫:০৯ অপরাহ্ণ

    সংসদে ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ উত্থাপন
    apps

    সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) ও জীবন বীমা করপোরেশন (জেবিসি)’র অনুমোদিত এবং পরিশোধিত মূলধন বাড়াতে ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন। পরে বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

    ১৯৩৮ সালের ইন্স্যুরেন্স করপোরেশন অ্যাক্ট রহিত করে নতুন আইন করতে বিলটি সংসদে তোলা হয়। একইসঙ্গে এসবিসি ও জেবিসি’কে প্রস্তাবিত আইনের অধীনে রাখা হয়েছে। বিলে এসবিসি ও জেবিসি’র পরিচালনা বোর্ডের পরিচালকের সংখ্যা ৭ থেকে বাড়িয়ে ১০ জন করার প্রস্তাব করা হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    প্রস্তাবিত আইনে জেবিসি’র অনুমোদিত মূলধন ৩০০ কোটি এবং পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর এসবিসি’র অনুমোদিত মূলধন ৫০০ কোটি এবং পরিশোধিত মূলধন ১২৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। এর আগে করপোরেশন দু’টির অনুমোদিত ও পরিশোধিত মূলধন ছিল ২০ কোটি টাকা করে।

    ১৯৭৩ সালের আইনে সরকারি ৫০ শতাংশ বীমা বাধ্যতামূলকভাবে সাধারণ বীমা করপোরেশনের কাছে এবং অবশিষ্ট ৫০ শতাংশ সাধারণ বীমা করপোরেশন অথবা অন্য কোনো বেসরকারি কোম্পানির কাছে করার বিধান ছিল।


    প্রস্তাবিত আইনে কোনো সরকারি সম্পত্তি অথবা সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট কোনো ঝুঁকি বা দায় সম্পর্কিত সকল ধরনের নন-লাইফ বীমা এসবিসি’র শতভাগ আন্ডারাইট করে তার ৫০ শতাংশ নিজের কাছে রেখে বাকি অর্ধেক বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে সমহারে বণ্টনের বিধান প্রস্তাব করা হয়েছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি