শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বাজারমূলধন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩১ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   242 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বাজারমূলধন

বিদায়ী সপ্তাহে (২৫ অক্টোবর-২৯ অক্টোবর) শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বাজারমূলধন। একই সঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সপ্তাহটিতে বিনিয়োগকারীরা সাড়ে ৯ হাজার কোটি টাকা মূলধন হারিয়েছে।

জানা গেছে, চলতি সপ্তাহে উভয় শেয়ারবাজার মিলে বিনিয়োগকারীরা ৯ হাজার ৮৫৩ কোটি ২৭ লাখ ২৯ হাজার টাকা মূলধন হারিয়েছে। এর মধ্যে ডিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ কোটি ৫ লাখ ২১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯১ হাজার ২৫১ কোটি ৫০ লাখ ১২ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ৫ হাজার ৩২৩ কোটি ৫৫ লাখ ৯ হাজার টাকা বা ১.৩৪ শতাংশ মূলধন হারিয়েছে।

আর সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৭ হাজার ৩২২ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিব লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২২ হাজার ৭৯২ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ৪ হাজার ৫২৯ কোটি ৭২ লাখ ২০ টাকা মূলধন হারিয়েছে।

বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৯৬২ কোটি ২৮ লাখ ৫৩ হাজার ৮৮৭ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৭৮ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ৫৫৩ টাকা বা ৬.৫৭ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২৪০ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪৪০ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৯৯০ কোটি ৫৭ লাখ ১৩ হাজার ৪৭২ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৮৪৮ কোটি ১৫ লাখ ৮৪ হাজার ২৮৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৪২ কোটি ৪১ লাখ ২৯ হাজার ১৮৪ টাকা বা ১৬.৭৯ শতাংশ বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭.৯৩ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪৬.১০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৩৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৩১ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৮.৮০ পয়েন্টে এবং ১৬৮০.১৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৬টির বা ২৯.৪৪ শতাংশের, কমেছে ২১০টির বা ৫৮.৩৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির বা ১২.২২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১১৯ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৮০১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৬ কোটি ১২ লাখ ৮৭ হাজার ১০১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩ কোটি ১৩ লাখ ২৮ হাজার ৭০১ টাকা বা ২.৬৯ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৫.৫৫ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৪.১৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৩.২১ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৭৫.১১ পয়েন্ট বা ২.৩৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১০.০২ পয়েন্ট বা ১ শতাংশ এবং সিএসআই ৫.৯৪ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৩১৯.৭৪ পয়েন্টে, ১১ হাজার ৩৭০.১৭ পয়েন্ট, ৯৯৫.৩২ পয়েন্ট এবং ৮৮৮.০৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৮টির বা ৩১.২১ শতাংশের দর বেড়েছে, ১৭৪টির বা ৫৫.৪১ শতাংশের কমেছে এবং ৪২টির বা ১৩.৩৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫৯ অপরাহ্ণ | শনিবার, ৩১ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।