বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   57 বার পঠিত

আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

বেশ কিছু কোম্পানির শেয়ারে ফ্লোর প্রাইস তুলে দেওয়ার পরদিন সপ্তাহের শেষ কার্য দিবস বৃহস্পতিবার (২২ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এ অবস্থায় আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২২৭ কোটি ৭৪ লাখ ৭৮ হাজার টাকা। এর আগে ২০২০ সালের ১৬ জুলাই লেনদেন হয়েছিল ২২৫ কোটি ৯৭ লাখ টাকার। যা ২ বছর ৫ মাস ৮ দিনের মধ্যে সর্বনিম্ন লেনদেন। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২০ কোটি টাকা।

বুধবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্বল্প মূলধনী ১৬৯টি কোম্পানির শেয়ারে ফ্লোর প্রাইস তুলে দিয়েছে। এবিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঢাকা পোস্টকে বলেন, বিনিয়োগকারীদের কথা চিন্তা করে লেনদেন বাড়াতে মার্কেট ক্যাপিটালাইজেশনে মাত্র ৫ শতাংশ শেয়ারধারী কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস তুলে দেওয়া হয়েছে। আশা করছি বাজার মূভ করবে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন ৩০৯টি প্রতিষ্ঠানের মাত্র ৩ কোটি ৫২ লাখ ২৭ হাজার ২০১টি শেয়ার কেনাবেচা হয়েছে।

এদিন লেনদেন হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১০১টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫৬টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মুন্নু সিরামিকসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় স্থানে ছিল মুন্নু অ্যাগ্রো অ্যান্ড জেনারেলের শেয়ার। এর পরের অবস্থানে ছিল যথাক্রমে বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো রিফুয়েলিং অ্যান্ড স্টেশন, জেনেক্স ইনফোসেস, অ্যাডভেন্ট ফার্মা, ওরিয়ন ফার্মার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ বাজারে লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭টির ও কমেছে ৩০টির আর অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ারের দাম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।