শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ই-কমার্স নিয়ন্ত্রণে নতুন আইনের বিষয়ে মতামত দিতে সাব-কমিটি গঠন

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১   |   প্রিন্ট   |   237 বার পঠিত

ই-কমার্স নিয়ন্ত্রণে নতুন আইনের বিষয়ে মতামত দিতে সাব-কমিটি গঠন

ই-কমার্স ইস্যুতে একটি সাব-কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বিদ্যমান আইন পর্যালোচনা করে নতুন কোনো আইনের প্রয়োজনীয়তার বিষয়ে মতামত দিতে এ কমিটি গঠন করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) ও ডিজিটাল কমার্স আইন প্রণয়ন ও কর্তৃপক্ষ প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক এ. এইচ এম সফিকুজ্জামান এ কমিটির কথা জানিয়েছেন। আজ (মঙ্গলবার) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ডিজিটাল কমার্স আইন প্রণয়ন ও কর্তৃপক্ষ প্রতিষ্ঠা কমিটির সভা শেষে তিনি এ তথ্য জানান।

সফিকুজ্জামান বলেন, আমাদের যে বিদ্যমান আইনগুলো আছে, যেমন- ভোক্তা অধিকার, আইসিটি অ্যাক্ট, ব্যাংকিংয়ের ফিন্যান্সিয়াল রেজুলেশন আইনগুলো রয়েছে। ডিজিটাল ই-কমার্স আইন হবে কি না তার বিস্তারিত বিশ্লেষণ করার জন্য একটি সাব-কমিটি করা হয়েছে।

এক মাসের মধ্যে এই কমিটি প্রতিবেদন দেবে বলেও জানান তিনি।

অতিরিক্ত সচিব বলেন, আমরা নতুন আইন করবো, নাকি বিদ্যমান আইনগুলো পর্যালোচনা করে অ্যামেন্ডমেন্ট করা লাগবে, সেটা নিয়ে মূলত কাজ করবে এই কমিটি। সাব-কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ব্যাংক, ভোক্তা অধিকার, প্রতিযোগিতা কমিশন, আইন মন্ত্রণালয়, এটুআই, এফবিসিসিআই, ই-ক্যাব ও বেসিসের প্রতিনিধি থাকবে।

আলেশা মার্ট বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করছে- এ বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমাদের গত ২২ তারিখে যে মিটিং হয়েছিল, সেখানে ৫ নম্বর সিদ্ধান্ত ছিল ডিজিটাল কমার্সের সব বিজ্ঞাপনে সতর্কীকরণ ট্যাগ যুক্ত করতে হবে। ই-ক্যাবের পক্ষ থেকে জেনেছি, ইতোমধ্যে বিজ্ঞাপনে নিয়ন্ত্রণ এসেছে। আমরা ফুলটাইম এটা নিয়ে কাজ করছি। আমার অফিসারকে দায়িত্ব দিয়েছি, কী কী বিজ্ঞাপন যাচ্ছে, তা দেখে একটা রিপোর্ট দেবে। পরে আমরা রিভিউ করব।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1614 বার পঠিত)
বিজ্ঞাপন
(1524 বার পঠিত)
বিজ্ঞাপন
(1204 বার পঠিত)
বিজ্ঞাপন
(1019 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।