শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএমই খাতে নারী উদ্যোক্তাদের জন্য আসছে নতুন নীতিমালা

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   481 বার পঠিত

এসএমই খাতে নারী উদ্যোক্তাদের জন্য আসছে নতুন নীতিমালা

ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের নারী উদ্যোক্তাদের স্বল্পসুদ ও সহজশর্তে ঋণ প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংক নতুন নীতিমালা প্রণয়ন করছে, যা আগামী মাসেই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এসএম রবিউল হাসান।

বুধবার সকালে রাজধানীর বাংলাদেশ ইমপ্লয়িস ফেডারেশন কনফারেন্স হলে ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট বিল্ডের যৌথ আয়োজনে ‘Dialogue on Access to Finance for SMEs in Bangladesh-ডায়লগ অন এক্সেস টু ফাইন্যান্স ফর এসএমই’স ইন বাংলাদেশ’ শীর্ষক এক কর্মশালায় একথা জানান তিনি।

শিল্প সচিব আবদুল হালিম

রবিউল হাসান বলেন, নারী এসএমই উদ্যোক্তাদের বাদ দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভভ না। তাই এসএমই খাত এবং এর নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি এবং আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ পাবার সুযোগ তৈরি করতে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে। ব্যাংকের এসএমই বিভাগের প্রধানদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিবছর ব্যাংকের প্রতিটি শাখা থেকে অন্তত একজন নারী উদ্যোক্তাকে ঋণ প্রদান করুন। অনুষ্ঠানে শিল্প সচিব আবদুল হালিম বলেন, নতুন শিল্পনীতি প্রণয়নের কাজ চলছে, যেখানে এসএমই খাতের উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হবে যা এসএমই খাতের বিকাশকে গতিশীল করবে।

অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যন মোশতাক হাসান জানান, ২০ হাজার একর জমিতে একশতাধিক শিল্পপার্ক স্থাপন করবে বিসিক। একইসাথে ওয়ান স্টপ সার্ভিস চালুসহ শিল্প প্লট বরাদ্দ এবং সহজশর্ত ও সহনীয় সুদে ঋণ প্রদানও করা হবে বলেও জানান তিনি।

একই সাথে ঋণ পাবার জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রজেক্ট প্রোফাইল তৈরিতেও সহায়তা করবে বিসিক। বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার লীলা রশিদ বলেন, ব্যাংকের প্রতিটি শাখা থেকে ১০ জনকে এসএমই ঋণ দেবার কথা থাকলেও তা দেয়া হয় না। ফলে উদ্যোক্তারা ব্যবসার প্রসার ঘটাতে পারেন না।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এসএম রবিউল হাসান

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনা ফেরদৌস সুমি বলেন, বিশ্বব্যাংক এসএমইর জন্য মার্কেট এক্সেস বাড়াতে একটি পাইলট প্রকল্প হাতে নিয়েছে। উদ্যোক্তারা বলেন, ব্যাংকগুলোতে অনেক সময় প্রয়োজনীয় তথ্য এবং সহযোগিতা পাওয়া যায় না, একইসাথে এসএমই খাতে ঋণের সুদের হার বেশি, যা এ খাতের ব্যবসা শুরু এবং প্রসারের প্রধান সমস্যা। অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের এসএমই বিভাগের প্রধানরা অংশগ্রহণ করেন। তারা বলেন, আগের তুলনায় ব্যাংকগুলো এসএমই ঋণ প্রদানের পরিমাণ বাড়িয়েছে। তবে ঋণগ্রহীতাদের নিয়মের মধ্যে আনতে হবে এবং নজরদারি জোরদার করতে হবে যাতে এমএমই খাতের ঋণ অন্যখাতে না ব্যবহার হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিল্ডের কনসালটেন্ট মেহরুনা ইসলাম চৌধুরী।

অনুষ্ঠানে দেশের সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের এসএমই খাতের প্রধানদের ফোন এবং ইমেইল নম্বরসহ একটি ডিরেক্টরি প্রকাশ করা হয়। একইসাথে এসএমই খাতের উন্নয়নে একযোগে কাজ করার জন্য প্রিজম এবং বিল্ডের সমন্বয়ে একটি যৌথ প্লাটফর্মের ও উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রিজম প্রকল্পের টিমলিডার আলী সাবেত, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বিল্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মাহবুবুল আলম এবং বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।