সোমবার ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কোম্পানির ওয়েবসাইটের হালনাগাদ প্রতিবেদন দাখিলের নির্দেশ

  |   শনিবার, ০৫ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   113 বার পঠিত

কোম্পানির ওয়েবসাইটের হালনাগাদ প্রতিবেদন দাখিলের নির্দেশ

বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ওয়েবসাইটের তথ্য হালনাগাদ করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধরাবাহিকতায় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে তালিকাভুক্ত কোম্পানির ওয়েবসাইটের তথ্য হালনাগাদ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে ওয়েবসাইট হালনাগাদকরণ সংক্রান্ত প্রতিবেদন দাখিলেও নির্দেশ দিয়েছে বিএসইসি।
সম্প্রতি উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসি চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোম্পানিগুলোর সাম্প্রতিক বা চলতি সময়ের বার্ষিক প্রতিবেদন, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং পরিচালনা পর্ষদের তালিকা হালনাগাদ করার ব্যবস্থা নেয়া এবং এ সংক্রান্ত প্রতিবেদন সাত কর্মদিবসের মধ্যে কমিশনে পাঠানোর অনুরোধ করা হলো।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে দিলকুশায় একটি হোটেল ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটসের (বিএএসএম) যৌথ উদ্যোগে ‘পুঁজিবাজারে মুদ্রানীতি ও রাজস্ব নীতির প্রভাব’ শীর্ষক কর্মশালায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ওয়েবসাইট হালনাগাদ করার বিষয়ে জোর দেন দেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এ বিষয়ে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের তালিকাভুক্ত কয়েকটি কোম্পানির এমডি ও চেয়ারম্যান তাদের শেয়ার বিক্রি করে দিলেও এখনও ওয়েবসাইট তথ্য হালনাগাদ করা হয়নি। কয়েকটি কোম্পানির এমডি মারা গেছে, সেটাও হালনাগাদ করা হচ্ছে না। পাশাপাশি আর্থিক প্রতিবেদনে গত কয়েক বছরের আগের তথ্য দেখানো হচ্ছে। আগামী সাতদিনের মধ্যে কোম্পানিগুলোর তথ্য হালনাগাদ না করলে কমিশন ব্যবস্থা নেবে।

গত বছরের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে শেয়ারবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি এসএস স্টিলের ওয়েবসাইটে বিভিন্ন তথ্যের ঘাটতি ও তথ্যে অপূর্ণতা থাকার অভিযোগ ওঠে। ওই অভিযোগের ভিত্তিতে কোম্পানিকে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেয় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এসএস স্টিলের ওয়েবসাইট সম্পর্কে অভিযোগ রয়েছে, দায়সারা কিছু তথ্য দিয়ে চলছে এসএস স্টিলের ওয়েবসাইট। শেয়ারবাজার থেকে মূলধন সংগ্রহ করে ব্যবসা করলেও বিনিয়োগকারীদের সুবিধার জন্য যেসব তথ্য থাকার কথা, তেমন কিছু নেই ওয়েবসাইটে। যা আছে, তাও হালনাগাদ করা হয়নি।

গত বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহের দিকে ইস্টার্ন কেবলস, আমান ফিড ও কে অ্যান্ড কিউয়ের ওয়েবসাইটে ২০২১ সালে সমাপ্ত হিসাব বছরের বার্ষিক প্রতিবেদন নেই বলে অভিযোগ জানায় ডিএসই। আর কোম্পানিগুলোর কাছে ওয়েবসাইটে সর্বশেষ বার্ষিক প্রতিবেদন না থাকার কারণ ব্যাখ্যা চাওয়া হয়।

বৃহস্পতিবার (৩ মার্চ) পর্যন্ত ইস্টার্ন কেবলস ও কে অ্যান্ড কিউয়ের ওয়েবসাইটে সর্বশেষ বার্ষিক প্রতিবেদন হালনাগাদ করা হলেও আমান ফিডের ওয়েবসাইট বন্ধ পাওয়া যায়। তাদের ওবসাইটে লেখা রয়েছে, ওয়েবসাইটটি রক্ষণাবেক্ষণাধীন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৬ অপরাহ্ণ | শনিবার, ০৫ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।