রবিবার ৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়কে বিনিয়োগে পরিণত করতে হবে: ডিএসইর এমডি

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ০১ এপ্রিল ২০১৯   |   প্রিন্ট   |   547 বার পঠিত

ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়কে বিনিয়োগে পরিণত করতে হবে: ডিএসইর এমডি

বর্তমানে বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধির হার ৮ শতাংশ। যদি এ হারে জিডিপি বাড়তে থাকে, তাহলে আগামী ১০ বছরে অর্থনীতির আকার দাঁড়াবে ৫০০ বিলিয়ন ডলারে। আর এজন্য ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়কে বিনিয়োগে পরিণত করতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান। তিনি রোববার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ৭১ মিলনায়তনে ডিআইইউ ও বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত গ্লোবাল মানি উইক ২০১৯-এর সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরী। ডিআইইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোহাম্মদ আলী, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নাগরিক টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবদুন নূর তুষার এবং ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরী গ্লোবাল মানি উইকের বিষয়ে আরো বেশি সভা, সেমিনার, মেলা, ওয়ার্কশপ, সচেতনতামূলক অনুষ্ঠান ও টক শো আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন।

ডিএসইর এমডি বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের একটি বড় সম্ভাবনা রয়েছে। আর এ সম্ভাবনাটা অর্থনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত বলেই দেশের পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশ্বের বড় অর্থনীতির দেশগুলো এগিয়ে আসছে। তাই দেশের পুঁজিবাজারকে এগিয়ে নিতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

উল্লেখ্য, এর আগে গ্লোবাল মানি উইক ২০১৯ উদযাপনের অংশ হিসেবে ২৭ মার্চ ডিআইইউর শিক্ষার্থীরা ডিএসইর কার্যক্রম পরিদর্শন করেন। তারা একটি ব্রোকারেজ হাউজ পরিদর্শন করে এর কার্যক্রম সম্পর্কেও অবহিত হন। শিক্ষার্থীরা ডিএসইর প্রাঙ্গণে ঘণ্টা বাজিয়ে গ্লোবাল মানি উইকের কার্যক্রম শুরু করেন।

বিশ্বের ১৩৭টি দেশে ‘লার্ন, সেইভ, আর্ন’ এই স্লোগানকে সামনে রেখে ২৪-৩১ মার্চ গ্লোবাল মানি উইক ২০১৯ পালন করা হয়। বাংলাদেশে ডিআইইউ ও বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের উদ্যোগে সপ্তাহটি উদযাপন করা হয়। ‘রিং দ্য বেল অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড’ কর্মসূচির মাধ্যমে স্টক এক্সচেঞ্জগুলো এর সঙ্গে সম্পৃক্ত হয়েছে। গ্লোবাল মানি উইক হচ্ছে আর্থিক বিষয়, জীবনযাত্রা ও উদ্যোক্তা হওয়ার বিষয়ে তরুণ ও কিশোরদের জন্য একটি সচেতনতামূলক কর্মসূচি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪৫ অপরাহ্ণ | সোমবার, ০১ এপ্রিল ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।