বৃহস্পতিবার ২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোদা বক্স মেমোরিয়াল লাইব্রেরি উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   168 বার পঠিত

খোদা বক্স মেমোরিয়াল লাইব্রেরি উদ্বোধন

খোদা বক্স মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে শরীয়তপুরের কনেশ্বরে শতবর্ষী শ্যামাচরণ এডওয়ার্ড ইনস্টিটিউশন প্রাঙ্গনে সদ্য নির্মীত আধুনিক খোদা বক্স মেমোরিয়াল লাইব্রেরি বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খোদা বক্স মেমোরিয়াল ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ওবায়দুর রহিম। তিনি খোদা বক্স মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে শরীয়তপুরের কনেশ্বরে শতবর্ষী শ্যামাচরণ এডওয়ার্ড ইনস্টিটিউশন প্রাঙ্গনে নির্মীত আধুনিক খোদা বক্স মেমোরিয়াল লাইব্রেরি উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক শামসুন্নাহার খান শ্যামাচরণ এডওয়ার্ড ইনস্টিটিউশনের ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য প্রখ্যাত বীমাবিদ খোদা বক্স এর জীবনী তুলে ধরে বলেন, মরহুম খোদা বক্স ছিলেন বাঙালি জাতির জন্য প্রেরণা সঞ্চারক। তিনি তার কথা ও কাজের মাধ্যমে মানুষকে প্রেরণা যোগাতেন। এছাড়া তিনি একজন সুদৃঢ় প্রভাবক হিসেবে কাজ করতেন। তিনি ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, বর্তমানে তোমরা মিডিয়াতে অনেকেই বক্তব্য দিতে দেখো। তাদেরকে ইনফ্লুয়েন্সার বা প্রভাবক বলা হয়। তারা তাদের বক্তব্যের মাধ্যমে নিজের জীবনের পাশাপাশি অন্যের জীবনকে সুন্দর ও সুশৃঙ্খল করে গড়ে তুলতে প্রভাবকের ভূমিকা পালন করেন। তেমনি খোদা বক্স সাহেব তার কর্মজীবনে মানুষের জীবন সুন্দর ও সুশঙ্খলভাবে গড়ে তোলার প্রভাবক হিসেবে কাজ করতেন। তিনি যে ইন্স্যুরেন্স সংস্থায় কাজ করতেন সেখানে অনেক উচ্চ শিক্ষিত যুবকদের চাকুরি দিতেন পাশাপাশি তাদের জীবন ও পেশার বিষয়ে আন্তরিকতার সাথে কিভাবে কাজ করতে হবে সেই শিক্ষা দিতেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, খোদা বক্স মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে খোদা বক্স মেমোরিয়াল লাইব্রেরি শুধু যে কনেশ্বর ইউনিয়ন বা ডামুড্যা উপজেলার মধ্যে সীমাবন্ধ তা নয়, গোটা শরীয়তপুরের মধ্যে একটি দৃষ্টিনন্দন, আধুনিক ও সৃজনশীল লাইব্রেরি এটি। এই লাইব্রেরি যার নামে নামকরণ করা হয়েছে সেই মরহুম খোদা বক্স তিনি ছিলেন আমার বাবা। দীর্ঘদিন শরিয়তপুর-৩ আসন থেকে মনোনীত এমপি মরহুম আব্দুর রাজ্জাক সাহেবের মামা। তিনি বলেন, মরহুম খোদা বক্স ছিলেন এই এলাকার গুণীজন যিনি তার কর্মজীবনে প্রাতিষ্ঠানিকভাবে জীবন বীমার প্রতিষ্ঠাতা হিসেবে বাংলাদেশের স্বাধীনতার পূর্ব এবং পরবর্তী সময়ে বিশেষ ভূমিকা রেখেছিলেন। তার সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার সম্পর্ক ছিল।

নাহিম রাজ্জাক লাইব্রেরির গুরুত্ব তুলে ধরে বলেন, এই লাইব্রেরিটি স্থানীয়সহ শরীয়তপুরের সকল মানুষের জন্য উন্মুক্ত। লাইব্রেরি হওয়াতে স্থানীয় শিশু কিশোর এবং শিক্ষার্থীদের খুব উপকারে আসবে। শিক্ষার্থীরা মাদকের প্রতি কম ঝুকবে পাশাপাশি মোবাইল ও সোশ্যাল মিডিয়ার কারণে শিক্ষার্থীরা যে ক্ষতির সম্মুখীন হচ্ছে লাইব্রেরিতে এসে বিভিন্ন শিক্ষামূলক বই পড়ে তারা সেটি কাটিয়ে উঠতে সক্ষম হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন গোসাইরহাট সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার মোবাশ্বের আলম এবং দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মাদ মুনীরুজ্জামান। অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন, ডামুড্যা উপজেলা মেয়র রেজাউল করিম রাজা, কনেশ্বর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর হোসেন মাঝি, বিশিষ্ট সমাজ সেবক আলতাফুর রহমান ও হাসান নেওয়াজ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খোদা বক্স মেমোরিয়াল ফাউন্ডেশনের চেয়ারম্যান ও মরহুম খোদা বক্স-এর কনিষ্ঠ সন্তান জাবেদ বখত।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৩৩ অপরাহ্ণ | শনিবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।