বুধবার ৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিউচ্যুয়াল ফান্ড

গত বছরের তুলনায় লভ্যাংশ কমেছে ২৫টি ফান্ডের

অমিয় রুদ্র   |   বুধবার, ৩১ আগস্ট ২০২২   |   প্রিন্ট   |   140 বার পঠিত

গত বছরের তুলনায় লভ্যাংশ কমেছে ২৫টি ফান্ডের

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের খাতের প্রতিষ্ঠানগুলো লভ্যাংশ ঘোষণা করেছে। এ খাতের ৩৬টি ফান্ডের মধ্যে ৩০টি জানিয়েছে মুনাফার পরিমাণ। ভালো মুনাফা সত্ত্বেও ফান্ডগুলোর সার্বিক অবস্থান সন্তোষজনক নয়। এই খাতের অধিকাংশ ইউনিটের দর নেট অ্যাসেট ভ্যালুর (এনএভি) অনেক নিচে।

পুঁজিবাজার বিশ্লেষকদের মতে, সাধারণত ফান্ড ব্যবস্থাপকদের অদক্ষতা ও বিনিয়োগকারীদের সচেতনতার অভাবে মিউচ্যুয়াল ফান্ডগুলোর এ বাজারে সুবিধাজনক অবস্থান তৈরি করতে পারেনি। এ খাতকে তুলে ধরার জন্য নানামুখী পদক্ষেপ নিলেও কার্যত কোন সুফল আসছে না। আর এ খাত শক্তিশালী করা না গেলে পুঁজিবাজারের ভীত শক্তিশালী হবে না।

মিউচ্যুয়াল ফান্ড খাতে লভ্যাংশের অবস্থান বিশ্লেষণ করে দেখা যায়, গত অর্থবছরের তুলনায় এ বছর ৩টি ফান্ড লভ্যাংশ বৃদ্ধি করেছে পাশাপাশি গত বছরের তুলনায় এ বছর লভ্যাংশ কমিয়েছে ২৫টি ফান্ড ও অপরিবর্তিত রয়েছে ২টি ফান্ড।

গত বছরের তুলনায় লভ্যাংশ বৃদ্ধি পাওয়া ৩টি ফান্ড হলো-ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড। সমাপ্ত অর্থবছর ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৬ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশের পরিমান বেড়েছে ৫ শতাংশ। আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড ৯ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ লভ্যাংশ বৃদ্ধির পরিমাণ ২ শতাংশ। গ্রামীণ ওয়ান স্কিম-২ সমাপ্ত অর্থবছরে ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছর ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ লভ্যাংশ বেড়েছে ২ শতাংশ।

লভ্যাংশ অপরিবর্তীত থাকা ২টি ফান্ড হলো-আইএফআইএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ড-১ সমাপ্ত অর্থবছরে ৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরেও ৪ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো।

গত বছরের তুলনায় এ বছর কম দেয়া ফান্ডগুলো হলো-এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। লভ্যাংশের পরিমান গত বছরের তুলনায় এই বছরে কমেছে ১০ শতাংশ। এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছর ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। এই বছরে লভ্যাংশের পরিমান কমেছে ১০ শতাংশ। ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছরের ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত অর্থবছর ফান্ডটি ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। লভ্যাংশের পরিমান কমেছে ৭ শতাংশ। সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে ৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ১৩.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। লভ্যাংশের পরিমান কমেছে ৫.৫০ শতাংশ।

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড-১ সমাপ্ত অর্থবছর জুন ক্লোজিংয়ে ৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। লভ্যাংশ কমেছে ৫ শতাংশ। ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে সমাপ্ত অর্থবছরের জন্য। ফান্ডটি ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো গত অর্থবছরে। এই বছরে লভ্যাংশের পরিমাণ কমেছে ৫ শতাংশ। গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত অর্থবছর ফান্ডটি ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। লভ্যাংশের পরিমাণ কমেছে ৫ শতাংশ। এসইএমএল আইবিবিএল শরীয়াহ্ ফান্ড ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত অর্থবছরের জন্য ফান্ডটি ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। এই বছরে লভ্যাংশের পরিমাণ কমেছে ৪ শতাংশ। ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছর জুন ক্লোজিংয়ে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশের পরিমাণ কমেছে ৩ শতাংশ।

প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।ফান্ডটি গত অর্থবছরের জন্য ৭.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশের পরিমাণ কমেছে ২.৫০ শতাংশ। এআইবিএল ফার্স্ট ইসলামী মিউচ্যুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছর মার্চ ক্লোজিংয়ে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ১২.২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। গত বছরের তুলনায় এই বছরে কমেছে ২.২৫ শতাংশ লভ্যাংশের পরিমাণ। ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছরের জুন ক্লোজিংয়ে ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত অর্থবছরের জন্য ৯ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো ফান্ডটি। গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশের পরিমাণ কমেছে ২ শতাংশ। আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থ্যাৎ লভ্যাংশের পরিমাণ গত বছরের তুলনায় এই বছরে কমেছে ২ শতাংশ।

আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছর জুন ক্লোজিংয়ে ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে । ফান্ডটি গত অর্থবছরের জন্য ৮ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশের পরিমাণ কমেছে ২ শতাংশ। আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে ২ শতাংশ লভ্যাংশের পরিমাণ কমেছে। জুন ক্লোজিংয়ে ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৪ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। এই বছরে লভ্যাংশ কমেছে ২ শতাংশ গত বছরের তুলনায়। পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড গেল অর্থবছর জুন ক্লোজিংয়ে ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত অর্থবছরের জন্য ফান্ডটি ৮.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ কমেছে ১.৫০ শতাংশ।

পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড গেল অর্থবছর শেষে জুন ক্লোজিংয়ে ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৮.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ কমেছে ১.৫০ শতাংশ। এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০২১-২০২২ অর্থবছর শেষে মার্চ ক্লোজিংয়ে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য লভ্যাংশ দিয়েছিলো ১১.৫০ শতাংশ। গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ কমেছে ১.৫০ শতাংশ। আইসিবি এমপ্লয়িস প্রভিডেন্ট মিউচ্যুয়াল-স্কিম ১ সমাপ্ত অর্থবছর জুন ক্লোজিংয়ে ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৬ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ লভ্যাংশ কমেছে ১ শতাংশ গত বছরের তুলনায় এই বছরে। ফিনিক্স ফিনান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৬ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ কমেছে ১ শতাংশ। এবি ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে সমাপ্ত অর্থবছর শেষে ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ কমেছে ১ শতাংশ। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৮ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছর জুন ক্লোজিংয়ে ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৭.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ মেছে ০.৫০ শতাংশ।

আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড সমাপ্ত অর্থবছর জুন ক্লোজিংয়ে ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটি গত অর্থবছরের জন্য ৭.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। এই বছরে লভ্যাংশ কমেছে ০.৫০ শতাংশ গত বছরের তুলনায়। রিলায়েন্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম অফ রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড জুন ক্লোজিংয়ে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে । ফান্ডটি গত অর্থবছর ১০.৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিলো। অর্থাৎ গত বছরের তুলনায় এই বছরে লভ্যাংশ কমেছে ০.৫০ শতাংশ।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০৮ অপরাহ্ণ | বুধবার, ৩১ আগস্ট ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।