শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল প্ল্যাটফর্মে করতে হবে এজিএম-ইজিএম

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০১ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   313 বার পঠিত

ডিজিটাল প্ল্যাটফর্মে করতে হবে এজিএম-ইজিএম

হাইব্রিড পদ্ধতির পরিবর্তে ডিজিটাল প্ল্যাটফর্মে করতে হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সভা-সেমিনার। একইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সকল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপাশি বিএসইসির এ সিদ্ধান্তটি কোম্পানিগুলোর ওয়েবসাইটে নোটিশ আকারে প্রকাশ করতেও বলা হয়েছে। বুধবার (৩১ মার্চ) এ সংক্রান্ত চিঠি ইস্যু করে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, করোনা পরিস্থিতিতে সরকারের নির্দেশনার সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এরই ধরাবাহিকতায় উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক সাধারণ সভা (এজিএম), বিশেষ সাধারণ সভা (ইজিএম) ও পরিচালনা পর্ষদ সভা ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজন করার নির্দেশ দিয়েছে বিএসইসি।

চিঠিতে উল্লেখ করা হয়, দেশব্যাপী করোনভাইরাসের প্রভাব বাড়ছে। এ পরিস্থিতিতে এক জায়গায় জনসমাগমের মাধ্যমে সভা-সমাবেশ করায় করোনা সংক্রামণের ঝুঁকি রয়েছে। তাই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিগুলোর এজিএম, ইজিএম ও পরিচালনা পর্ষদ সভা ডিজিটাল প্ল্যাটফর্ম আয়োজন করার নির্দেশনা দেওয়া হলো।

বৈঠককালে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য সুরক্ষা যথাযথ নিশ্চিত করতে হবে। এছাড়া বিভিন্ন সময়ে কমিশনের আদেশের প্রাসঙ্গিক শর্তাবলী মেনে শেয়ারহোল্ডারদের ভোটাধিকার এবং অন্যান্য অধিকার নিশ্চিত করতে হবে।

কমিশন সূত্রে জানা গেছে, সারাদেশে করোনাভাইরাস সংক্রামণকালে নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর আইন করে অনলাইনে সভা-সেমিনার করার নির্দেশনা জারি করে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার, সে আইন পরিবর্তন করে হাইব্রিড সিস্টেম চালু করে কমিশন। তবে বর্তমান প্রেক্ষপটে পুনরায় করোনা সংক্রামণের প্রভাব বেড়েছে। তাই সরকারের নির্দেশনাকে প্রাধান্য দিয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর এজিএম, ইজিএম ও পর্ষদ সভা ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজন করার সিদ্ধান্ত নেয় কমিশন।

প্রসঙ্গত, সম্প্রতি দেশের করোনাভাইরাস সংক্রমণ বেড়েছে। এরই ধারাবাহিকতায় গত সোমবার (২৯ মার্চ) ১৮ দফা নির্দেশনা জারি করে সরকার। এর মধ্যে কর্মক্ষেত্রে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলা, জনসাগম নিরুৎসাহিত করা, ৫০ ভাগ জনবলে অফিস পরিচালনা, অসুস্থ বা পঞ্চান্নোর্ধ বয়সের কর্মীদের বাসায় থেকে কাজ করাসহ সভা-সেমিনার অনলাইনে করার নির্দেশনা রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।