শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দরপতন কাটিয়ে উত্থানে বাজার

  |   মঙ্গলবার, ২৮ জুন ২০২২   |   প্রিন্ট   |   89 বার পঠিত

দরপতন কাটিয়ে উত্থানে বাজার

দরপতন কাটিয়ে চাঙা হচ্ছে দেশের পুঁজিবাজার। বস্ত্র ও বীমার পর এবার ওষুধ ও রসায়ন, ব্যাংক খাতের শেয়ারের পাশাপাশি দামি ও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ফলে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ জুন) পুঁজিবাজারে উত্থান হয়েছে।

বেড়েছে সূচকের পাশাপাশি লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। এর ফলে রোববার দরপতনের পর সোম ও মঙ্গলবার টানা দুদিন সূচক বাড়ল। ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার দিন থেকে গত বৃহস্পতিবার (২৩ জুন) পর্যন্ত বেশির ভাগ দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৩টির, কমেছে ৭টির আর অপরিবর্তিত ছিল ২টি কোম্পানির শেয়ারের দাম। অপরদিকে ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ১০টির আর অপরিবর্তিত ছিল ৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

দুটি খাতের সঙ্গে দাম বেড়েছে বড় মূলধনী ও দামি কোম্পানির শেয়ারের। প্রকৌশল, বিমা-বস্ত্র খাতের শেয়ারের দাম কমার দিনে দামি ১০ কোম্পানির মধ্যে ৯টির কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এগুলো হচ্ছে, রেকিট বেনকিজার, ইউনিলিভার কেয়ার, মেরিকো, ইস্টার্ন লুব্রিকেন্ট, লিন্ডে বিডি, রেনেটা, ওয়ালটন, রেনউইক যজ্ঞেশ্বর এবং বাটা সু। এছাড়াও ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো, সোনালী পেপারেরও দাম বেড়েছে।
এসব কোম্পানির অবদানে মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৬ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, দিনভর সূচকের ওঠানামা শেষে মঙ্গলবার ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ২২ কোটি ৬৮ লাখ ১৫ হাজার ৬৫০৮টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৯৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২২ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৪ দশমিক ৮৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ দশমিক ৩৭ পয়েন্ট।
এদিন ডিএসইতে ৮১৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৭০০ কোটি ৭৬ লাখ ২৭ হাজার টাকার শেয়ার।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শাইনপুকুর সিরামিকের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, বেক্সিমকো, ফুয়াং ফুড, বিডি ফাইন্যান্স, ডেল্টা লাইফ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু ফেব্রিকস, সালভো ক্যামিকেল, ইয়াকিন পলিমার এবং জেএমআই হসপিটাল লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৩৭ লাখ ১ হাজার ৪৯০ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ জুন ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।