রবিবার ৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ বিরতির পর মঞ্চ নাটকে ফিরছেন আবুল হায়াত

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৪ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   305 বার পঠিত

দীর্ঘ বিরতির পর মঞ্চ নাটকে ফিরছেন আবুল হায়াত

তারুণ্যনির্ভর নাট্যদল ‘অনুস্বর’ মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘মূল্য অমূল্য’। আর্থার মিলারের ‘দ্য প্রাইজ’ অবলম্বনে নাটকটির ভাবানুবাদ করেছেন অসিত মুখোপাধ্যায় এবং রূপান্তর ও নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী। এই নাটকের মাধ্যমে অনেক বছরের দীর্ঘ বিরতির পর নতুন মঞ্চ নাটকে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা আবুল হায়াত।

আগামী শুক্রবার সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে শুধুমাত্র আমন্ত্রিতদের জন্য নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। এদিন আমন্ত্রিত অতিথি হিসেবে নাটকটি দেখবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ আরও অনেকে।

পরদিন শনিবার নাটকটির দ্বিতীয় প্রদর্শনী টিকিটের বিনিময়ে সকল দর্শকের জন্য উন্মুক্ত থাকবে। অগ্রীম টিকিটের জন্য যোগাযোগ করতে হবে ০১৭৩৬ ৬৫৮৪৩৫ এই ফোন নম্বরে। তবে অনুস্বর জানিয়েছে, করোনার প্রকোপ কমলে এ নাটকের প্রদর্শনীতে অংশ নেবেন আবুল হায়াত। বর্তমানে তার চরিত্রে অভিনয় করবেন মোহাম্মদ বারী। পাশাপাশি আরও অভিনয় করবেন ডালিয়া ফেরদৌস বাণী, মেরিনা মিতু, ফরিদা লিমা, সাইফ সুমন, এস. আর সম্পদ, প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী প্রমুখ।

স্ত্রীর সঙ্গে আবুল হায়াত

অনুস্বর নাট্যদলের পাঠানো বিজ্ঞপ্তিতে নাটকের বিষয়ে বলা হয়েছে, ‘মুনাফাভিত্তিক রাষ্ট্র, সমাজ আর বাজার অর্থনীতির আগ্রাসনে ভেঙ্গে পড়া যৌথ পারিবারিক বোধের চরম মূল্য চুকানোর গল্প ‘মূল্য অমূল্য’। যেখানে বাবার ব্যবহৃত পুরনো আসবাবপত্র নিলামে বিক্রি করছে তার দুই পুত্র রঞ্জু ও মঞ্জু। তাদের মাঝে উপস্থিত চতুর নিলামদার খোদাবক্স। কিন্তু মূল উদ্দেশ্য ছাপিয়ে বিপরীতমুখী চরিত্রের দুই ভাইয়ের মধ্যে শুরু হয় অতীত নিয়ে দ্বিধা, বর্তমান নিয়ে হতাশা আর ভবিষ্যৎ নিয়ে টানাপোড়েন।

দুই ভাইয়ের ব্যক্তিত্বের এই দ্বন্দ্ব আর যুক্তি-তর্কের মাঝে উঠে আসে আদর্শিক পাকচক্র, আসে লোভ, শঠতা, অনিশ্চয়তা, ষড়যন্ত্র আর হতাশাগ্রস্ত সময়ের বয়ান। অপরাধবোধ আমাদের সবাইকে এক সময় দাঁড় করিয়ে দেয় সময়ের আয়নার সামনে। সম্পর্কের মাঝেও কি তাহলে শেষ পর্যন্ত প্রশ্ন আসে হারা-জেতার, নাকি তা টিকিয়ে রাখার চেষ্টায় কাউকে কাউকে চুকাতে হয় জীবনের অমূল্য মূল্য।’

নাটকটির মঞ্চ পরিকল্পনায় সাকিল সিদ্ধার্থ, আলো পরিকল্পনায় অম্লান বিশ্বাস, আবহ সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, পোশাক পরিকল্পনায় ফরিদা লিমা, দৃশ্যশিল্প ও পোস্টার পরিকল্পনায় শাহীনুর রহমান, আলোক নিয়ন্ত্রণে অনীক রহমান, শব্দ নিয়ন্ত্রণে সরকার জামান, আবীর সায়েম এবং রূপসজ্জায় রয়েছেন জনি সেন।

এছাড়া মিলনায়তন ব্যবস্থাপক হিসেবে পিয়ার মোহাম্মদ, মঞ্চ ব্যবস্থাপক হিসেবে এস আর সম্পদ, সহকারি মঞ্চ ব্যবস্থাপক হিসেবে মাজেদুল মিঠু, প্রযোজনা অধিকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন প্রশান্ত হালদার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৩ অপরাহ্ণ | বুধবার, ০৪ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।