শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন ডিএসই চেয়ারম্যান

‘দেশের উন্নয়নে শুধু ব্যাংক নয় পুঁজিবাজারের উপর নির্ভরতা বাড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৬ জুন ২০২৩   |   প্রিন্ট   |   198 বার পঠিত

‘দেশের উন্নয়নে শুধু ব্যাংক নয় পুঁজিবাজারের উপর নির্ভরতা বাড়াতে হবে’

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু বলেছেন, উন্নত দেশগুলোতে পুঁজিবাজার উন্নয়নের হাতিয়ার হিসেবে কাজ করে। কিন্তু বাংলাদেশে উন্নয়নের জন্য পুঁজিবাজারের নয়, শুধু ব্যাংকের উপর নির্ভর করতে হচ্ছে। তিনি বলেন, দেশের অর্থনীতি এগিয়ে নিতে অন্যতম মাধ্যম হিসেবে কাজ করার কথা ছিল পুঁজিবাজারের। দেশের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কিভাবে কাজ করতে পারে, জাতীয় বাজেটে সুনিদিষ্ট নির্দেশনা থাকা দরকার। তিনি ডিএসই’র পক্ষ থেকে ৬টি দাবি উপস্থাপন করেন। ডিএসই’র চেয়ারম্যান বলেন, আগামীতে জাপান, ভিয়েতনামসহ আরও অন্যান্য দেশ থেকে বিদেশি বিনিয়োগ নিয়ে আসার বিষয়ে কাজ করা হবে।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর পুরানা পল্টনে ফার্স হোটেল অ্যান্ড রিসোর্টে ডিএসই আয়োজিত প্রস্তাবিত জাতীয় বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালকবৃন্দ।

ডিএসইর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী একটি উন্নত রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিতে চান। এরই প্রেক্ষিতে এবারের এই বাজেট হচ্ছে স্মার্ট বাংলাদেশের প্রথম বাজেট। দেশের উন্নয়নে অর্থ যোগানের অন্যতম স্থান হচ্ছে পুঁজিবাজার, এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। পরিকল্পনা ও সরকারের সহযোগিতা থাকলে অন্য জায়গা থেকে অর্থ নিতে হবে না। পুঁজিবাজারই উন্নয়নের অর্থের যোগান দিতে সক্ষম হবে।

তিনি বলেন, পুঁজিবাজারের প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে জাতীয় সংসদে কথা বলতে হবে। এই বাজার একা একা চলতে পারবে না। পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, বিনিয়োগকারী ও ব্রোকার হাউজসহ সকলের সহযোগিতায় এগিয়ে যাবে ।

ডিএসইর চেয়ারম্যান পুঁজিবাজারে আস্থার অভাব রয়েছে বলে মনে করেন। তাই আস্থার সংকট কাটিয়ে পরিবেশ ভালো হলেই পুঁজিবাজারে বিনিয়োগকারীরা ফিরবে বলে তিনি আশাবাদী।

৬ দফা দাবির মধ্যে রয়েছে, বন্ড থেকে সুদের আয়ের উপর কর অব্যাহতি ও বন্ডের বিনিয়োগে কর ছাড় দেওয়ার সুবিধা, কোম্পানির লভ্যাংশের উপর ধার্যকৃত কর বাতিল করা, স্টক এক্সচেঞ্জের লেনদেনের উপর উল্লেখিত উৎসে করের হার কমিয়ে দেওয়া, ডিএসইর মূল বোর্ডের তালিকাভুক্ত কোম্পানির কর হার হ্রাস করা, ডিএসইর এসএমই বোর্ডের অধীনে তালিকাভুক্ত এসএমই কোম্পানিগুলোর জন্য হ্রাসকৃত হারে কর আরোপ, বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হওয়ার জন্য আদেশ দেওয়া এবং তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলোর শেয়ার পরিমাণ বাড়ানোর জন্য দাবি জানানো হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ জুন ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।