মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাবি পরিশোধে জমি বিক্রয়ে আইডিআরএর অনুমোদন

পপুলার লাইফে তিন বছরে ১৭’শ কোটি টাকা দাবী পরিশোধ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   265 বার পঠিত

পপুলার লাইফে তিন বছরে ১৭’শ কোটি টাকা দাবী পরিশোধ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের পপুলার লাইফ ইন্স্যুরেন্স সর্বশেষ তিন বছরে সাড়ে ১৭’শ কোটি টাকা গ্রাহক দাবী পরিশোধ করেছে। গ্রাহক দাবী পরিশোধের এই ধারাবাহিকতা ধরে রেখে এবার আইনে নির্ধারিত স্থাবর সম্পদ রেখে বাকি সম্পদ বিক্রির পক্রিয়া হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় আফতাব নগরে প্রতিষ্ঠানটির ৫ কাঠা জমি বিক্রয়ে নিয়ন্ত্রক সংস্থার প্রাথমিক অনুমোদন নিয়েছে প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, প্রতিষ্ঠানটি ২০১৮, ২০১৯ ও সর্বশেষ ২০২০ সালে দাবী পরিশোধ করেছে যথাক্রমে ৯২২ কোটি টাকা, ৫০৬ কোটি ৬৩ লাখ টাকা এবং ৩৩৯ কোটি ৪০ লাখ টাকা। যার সর্বমোট পরিমাণ ১ হাজার ৭৬৮ কোটি টাকা। এছাড়া লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৮ কোটি টাকায়, যা পরিশোধিক মূলধন ৬০ কোটি টাকার প্রায় ৩০ গুন বেশি। এ সময় প্রতিষ্ঠানটির অগ্রিম আয়কর বাবদ ৬৫ কোটি ৩৩ লাখ টাকা এবং করপোরেট ট্যাক্স খাতে ১২ কোটি ২৪ লাখ টাকা প্রদান করে। বীমা খাতের কোম্পানিটি সর্বশেষ গত ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

প্রতিষ্ঠানটির পরিচালনা ও ব্যবস্থাপনা পর্ষদের ঐকান্তিক প্রচেষ্টায় এই সফলতা বলে জানিয়েছে মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) বিএম ইউসুফ আলী। তিনি জানান, আলোচ্য বছরে আমাদের ১৫’শ কোটি টাকার উপরে বিনিয়োগ হয়েছে যা গত বছর থেকে ৫০ কোটি টাকা বেশী। এছাড়া প্রায় ২৫’শ কোটি টাকার মতো মোট সম্পদ রয়েছে। যা আগের বছর থেকে ১৫ কোটি টাকা বেশী। দাবী পরিশোধে আমরা সচেষ্ট এবং পলিসিহোল্ডারদের দাবী দ্রুত নিষ্পত্তিতে আমরা নজির স্থাপন করেছি।

এই ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি আইন পরিপালন ও গ্রাহক দাবী পরিশোধে এবার স্থাবর সম্পত্তি বিক্রির উদ্যোগ নিয়েছে কোম্পানিটি। কেননা, লাইফ বীমাকারীর সম্পদ বিনিয়োগ প্রবিধানমালা, ২০১৯ এর তফসিল (ক) এর ৪(ক) অনুসারে জীবন বীমা প্রতিষ্ঠানের মোট সম্পদের ২০ শতাংশ পর্যন্ত স্থাবর সম্পদ ক্রয়ে বিনিয়োগ করতে পারবে। কিন্তু আইনের নির্ধারিত পরিমানের চেয়ে প্রতিষ্ঠানটির স্থাবর সম্পদ বেশি হওয়ায় অতিরিক্ত সম্পদ বিক্রয়ে এই উদ্যোগ প্রতিষ্ঠানটির। তাছাড়া এই বিক্রীত অর্থ থেকে গ্রাহক দাবী পরিশোধের সিদ্ধান্তও নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। এ অবস্থায় গ্রাহকদের বীমা দাবি পরিশোধে কোম্পানিটির ২৩৪তম বোর্ড সভায় ঢাকার বাড্ডা মৌজার আফতাবনগর হাউজিং প্রকল্পে অবস্থিত ৫ কাঠা জমি বিক্রির উদ্যোগ নিয়েছে।

উল্লিখিত জমিটি ৪ কোটি ২ লাখ টাকায় বিক্রি করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এতে কোম্পানি ৩ কোটি ৯৬ লক্ষ ৬ হাজার টাকা লাভবান হবে। এজন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) অনুমোদন পেতে চিঠি দেয়া হলে কর্তৃপক্ষের পরবর্তী সভায় অনুসমর্থন পাওয়া সাপেক্ষে প্রাথমিক অনুমোদন দেয়া হয়েছে।

উল্লেখ্য, বেসরকারী বীমা কোম্পানীগুলোর মধ্যে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড দেশের শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠান। কোম্পানিটি প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতিতে বিশেষ অবদান রেখে আসছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৭ অপরাহ্ণ | বুধবার, ০৩ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।