বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পবিত্র ঈদুল আজহা সোমবার

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ১১ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   513 বার পঠিত

পবিত্র ঈদুল আজহা সোমবার

আগামীকাল সোমবার বাংলাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। বাংলাদেশে গত ২ আগস্ট জিলহজ মাসের চাঁদ দেখা যায়। ওই দিনই নির্ধারিত হয়ে যায় ঈদুল আজহা ১২ আগস্ট।

মহান আল্লাহর উদ্দেশে পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলিম সম্প্রদায় তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদ্‌যাপন করবে। ঘরে ঘরে ত্যাগের আনন্দে মহিমান্বিত হবে মন।

আজ থেকে চার হাজার বছর আগে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য হজরত ইবরাহিম (আ.) তাঁর ছেলে হজরত ইসমাইল (আ.)কে কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কৃপায় ও অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইবরাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে পশু কোরবানি করে থাকে। উদ্দেশ্য আল্লাহর অনুগ্রহ লাভ করা। এই ঈদের পর দুই দিন পর্যন্ত (১১ ও ১২ জিলহজ) পশু কোরবানি করার ধর্মীয় বিধান রয়েছে।

ইতিমধ্যে মুসলমানরা কোরবানির প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে। কেউ নিজের পালিত পশু কোরবানি করবে। আবার কেউ কেউ পশু কিনে কোরবানি করবে। যারা এখনো ডশু কেনেনি, তারা আজ রবিবারের মধ্যে পশু কিনে ফেলবে।

গত শুক্রবার থেকেই শুরু হয়েছে ঈদ যাত্রা। রাজধানী ঢাকাসহ বড় বড় শহর ছেড়ে গ্রামের বাড়িতে স্বজন ও আত্মীয়দের সঙ্গে ঈদ করতে গেছে অনেক মানুষ। প্রিয়জনের সান্নিধ্য লাভে আপন ঠিকানায় পৌঁছাতে দুর্ভোগ উপেক্ষা করতেও তারা প্রস্তুত।

কাল সকালেই মুসল্লিরা ঈদগাহ বা মসজিদে আসবে ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করতে। নামাজ আদায়ের পর খতিব বা ইমাম খুত্বা পাঠ করবেন। তুলে ধরবেন কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে একত্রে ঈদগাহ ও মসজিদে নামাজ আদায় করবে। শুভেচ্ছা বিনিময় করবে কোলাকুলির মাধ্যমে।

ঈদের নামাজ শেষে বিশেষ মোনাজাত হবে। মোনাজাতে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করা হবে। দেশের সব মানুষের শান্তি, রোগমুক্ত সমাজ, দেশের উন্নয়ন, ভ্রাতৃত্ববোধ অক্ষুণ্ন রাখার জন্য দোয়া করা হবে। প্রিয়জনদের মধ্যে যারা পরপারে চলে গেছে তাদের আত্মার শান্তি কামনা করে অশ্রুসিক্ত হয়ে মোনাজাতে শামিল হবে সবাই।

এরপর হজরত ইবরাহিম (আ.)-এর মহান আত্মত্যাগের আদর্শে অনুপ্রাণিত হয়ে পশু কোরবানি করবে। যেন নিজের ভেতরের পশুই কোরবানি করবে তারা।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও রাজনৈতিক ব্যক্তিরা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ঈদের দিন বঙ্গভবন ও গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিয়ময় করবেন।

প্রতিবছরের মতো এবারও রাজধানীর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এখানে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, স্পিকার, মন্ত্রী, সংসদ সদস্য, রাষ্ট্রদূত, রাজনৈতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের মানুষ ঈদের নামাজ আদায় করবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ইতিমধ্যে নামাজের সব প্রস্তুতি সম্পন্ন করেছে। সোমবার সকাল ৮টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-১-এর নির্বাহী প্রকৌশলী ড. মোহাম্মদ শফিউল্লাহ জানিয়েছেন, জাতীয় ঈদগাহ ময়দানে শামিয়ানা ও ত্রিপল টাঙানো শেষ হয়েছে। বৃষ্টি থেকে রক্ষা পেতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এখানে নব্বই হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবে বলে জানা গেছে। নারীদের জন্য পৃথক নামাজের ব্যবস্থা করা হয়েছে।

বায়তুল মোকাররমেও প্রতিবছরের মতো কয়েকটি জামাত অনুষ্ঠিত হবে। রাজধানীর অন্যান্য ঈদগাহ ময়দান ও মসজিদে ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে।

রাজধানী ঢাকা ছাড়াও বড় বড় শহর ও গ্রামের ঈদগাহ ময়দান নামাজের জন্য সাজানো হয়েছে। কিশোরগঞ্জের শোলাকিয়া ও দিনাজপুরের গৌড়-এ শহীদ বড় ময়দানে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সেখানেও নামাজের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:৪৩ পূর্বাহ্ণ | রবিবার, ১১ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।