বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পেঁয়াজ আসবে বিমানে চড়ে

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ১৬ নভেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   372 বার পঠিত

পেঁয়াজ আসবে বিমানে চড়ে

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ও আপৎকালীন সংকট মেটাতে কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিচ্ছে সরকার। আগামী সপ্তাহের মাঝামাঝিতে মিসর ও তুরস্ক থেকে বিমানযোগে পেঁয়াজ ঢাকায় পৌঁছাবে বলে আশা করছেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন।

আমাদের সময়কে শুক্রবার বাণিজ্য সচিব বলেন, নতুন পেঁয়াজ বাজারে আসতে সময় লাগবে। মিয়ানমার থেকেও সরবরাহ কমে গেছে। এ অবস্থায় মিসর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। এ পেঁয়াজ জাহাজে আসতে সময় লাগবে। ফলে আপৎকালীন সংকট মেটাতে মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হয়। টিসিবি আমদানি করে সারাদেশে ন্যায্যমূল্যে বিক্রি করবে। গত ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের পর থেকে দাম বাড়তে থাকে। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করছে সরকার। অনেক ব্যবসায়ীকে জরিমানা করা হয়, কিন্তু তাতে কাজ হচ্ছে না।

ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার পর থেকে প্রতিদিন পেঁয়াজের দাম ৩০ থেকে ৪০ টাকা হারে বাড়ছে। পাইকারির সঙ্গে পাল্লা দিয়ে খুচরা বাজারেও বাড়ছে পেঁয়াজের দাম। গতকাল শুক্রবার খুচরা বাজারে প্রতিকেজি সর্বোচ্চ ২৫০ টাকায় বিক্রি হয়েছে। অস্বাভাবিক এ দাম বৃদ্ধির জন্য পেঁয়াজের সরবরাহ ঘাটতির কথা বলছেন ব্যবসায়ীরা।

সেপ্টেম্বরের শেষদিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর আমদানির জন্য নতুন দেশ খুঁজতে থাকে বাংলাদেশ। এরপর ৬৬ হাজার ১৬২ টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র (এলসি) খোলা হলেও বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে পেঁয়াজ

এসেছে মাত্র ছয় হাজার টনের মতো। এ পরিস্থিতিতে অন্যদের ওপর নির্ভরতা বাদ দিয়ে সরকারিভাবেই পেঁয়াজ আমদানি করা হচ্ছে বলে বাণিজ্য সচিব জানান। তিনি বলেন, এই প্রথম সরকার নিজ উদ্যোগে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করছে। পরিস্থিতি এখন সেই পর্যায়ে পৌঁছেছে। শুধু মিসর তুরস্ক নয়, ইউক্রেন, আফগানিস্তানসহ আরও কয়েকটি দেশ থেকে বিমানযোগে পেঁয়াজ আনতে কিছু বেসরকারি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

পেঁয়াজের দাম ও সরবরাহ স্বাভাবিক রাখতে বিদেশ থেকে অগ্রাধিকারের ভিত্তিতে আমদানি, অসাধুচক্রের বিরুদ্ধে অভিযান, খোলাবাজারে সুলভমূল্যে বিক্রিসহ নানা উদ্যোগের কথা উল্লেখ করে বাণিজ্য সচিব জাফর উদ্দিন বলেন, এর পরও বাজার পরিস্থিতি স্বাভাবিক করা যায়নি বলে জানান তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৪৯ অপরাহ্ণ | শনিবার, ১৬ নভেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11167 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।