শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিনিয়ত আমরা কাজ করছি কারসাজি ধরতে : সাইফুর রহমান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   49 বার পঠিত

প্রতিনিয়ত আমরা কাজ করছি কারসাজি ধরতে : সাইফুর রহমান

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেছেন, সব খানেই কারসাজি হচ্ছে এমন মন্তব্যে করে সাইফুর রহমান বলেন, গোটা বিশ্বে শেয়ারবাজারে কারসাজি হয়। সুতরাং কারসাজি একেবারে বন্ধ হবে, সেটা বলা যাবে না। কারণ কারসাজির এক পথ বন্ধ করলে, তারা নতুন নতুন পথে বের করে। নতুন পথে বিভিন্ন কৌশল তারা কারসাজি করে। যা পুরোনো থেকে সম্পূর্ণ ভিন্ন হয়ে থাকে। এই অবস্থায়ও আমরা থেমে নেই, প্রতিনিয়ত আমরা কাজ করছি কারসাজি ধরতে।

সোমবার আগারগাঁ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ভবনে আয়োজিত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্সের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) দুই দিনব্যাপী সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন- মাহবুব আলম, নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম প্রমুখ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাইফুর রহমান বলেন, বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগ প্রতিনিয়তই কারসাজি চক্রকে শাস্তি দিচ্ছে। তাদের শাস্তি যেন আরও বেশি হয়, সে বিষয়ে তদারকি করা হচ্ছে। গুরুত্ব দিয়ে সেই কাজ শেষ করা হচ্ছে। এছাড়া জড়িতদের বিরুদ্ধে দ্রুত ট্রাইব্যুনালে মামলা করা হচ্ছে। তাদের উপযুক্ত শান্তির লক্ষে প্রয়োজনীয় আইনে সংযোজন আনা হচ্ছে। যাতে শেয়ারবাজারে অন্যায় করে কেউ পার না পায়।

সম্মেলনে আরেক এক প্রশ্নের জবাবে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, শেয়ারবাজারের স্বাস্থ্য ভালো হলে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হবে।

আরও বলেন, ফ্লোর প্রাইজের কারণে বর্তমানে লেনদেন কম হচ্ছে। তবে বিনিয়োগকারীদের সুরক্ষা দেওয়ার কারণে ফ্লোর প্রাইজের ভালো কোম্পানির শেয়ারের দাম কমেনি বলে দাবি করেন।

অটোমেশন হলে জালিয়াতি ও কারসাজি কমে আসবে মন্তব্যে করে রেজাউল করিম বলেন, এপিআরসির সভায় পুঁজিবাজারের বর্তমান অবস্থা, আইন এবং অন্যান্য দেশের কারসাজি চক্রের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হয় তা বিস্তারিত তুলে ধরা হবে। বাংলাদেশ সেখান থেকে প্রয়োজনীয় ব্যবস্থাও নেবে।

শেয়ারবাজারে অন্যায়কারীদের শাস্তি প্রসঙ্গে রেজাউল করিম বলেন, গত দুই বছরে বাংলাদেশের পুঁজিবাজারে যে শাস্তিমূলক ব্যবস্থা ও জরিমানা করা হয়েছে তা অন্যান্য বাজারের চেয়ে অনেক বেশি।

এদিকে প্রথমবারের মত ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশন্সের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রেজিওনাল কমিটির (এপিআরসি) ২দিন ব্যাপী সভা শুরু আগামী বুধবার। শেষ হবে আগামী বৃহস্পতিবার। সভাগুলো অনুষ্ঠিত হবে রাজধানীর শেরাটন ঢাকা হোটেলে।

আগামী বুধবার সকাল সাড়ে ৯টায় শুরু হবে সুপারভাইজরি পরিচালক সভা। শেষ হবে বেলা ১২ টায়। একইদিনে দুপুর দেড়টায় শুরু হবে এনফোর্সমেন্ট পরিচালক সভা। শেষ হবে বিকাল ৪ টায়। সভা দুটির সভাপতিত্ব করবে বিএসইসির চেয়ারম্যান এবং আইওএসকো- এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সভায দুটিতে বাংলাদেশ সহ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপাল সহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর কর্মকর্তা সহ তাদের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া সভায় সারা বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর নিয়ে গঠিত প্রতিষ্ঠান আইওএসকোর সচিবালয় ও স্পেনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

পরের দিন বৃহস্পতবার সকাল ৯ টায় শুরু হবে এপিআরসি পূর্ণাঙ্গ সভা। শেষ হবে বিকেল ৪ টায়। এর মাধ্যমে ২দিন ব্যাপী সভার সমাপ্ত হবে। সভাটির উদ্বোধন করবে আইওএসকো- এপিআরসির চেয়ার শিগেরু আরিজুমি। স্বাগত বক্তব্য ও সভার অলোচ্যসূচির অনুমোদন করবেন শিগেরু আরিজুমি ও শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সভায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, বিধিমালা, চলমান পরিস্থিতি, ঝুঁকি, সমস্যা ও তা থেকে উত্তরণের উপায় সহ পুঁজিবাজারের সার্বিক উন্নতির বিষয়ে আলোচনা হবে। আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এই সভা আয়োজনের মাধ্যমে দেশ এবং দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরও পরিচিত হবে। এতে করে বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বৃদ্ধি পাবে।

আন্তর্জাতিক পুঁজিবাজারের নীতিনির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধি, সংশ্লিষ্ট আইন কানুনের সাথে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈদেশিক বিনিয়োগ এবং সহযোগিতা বৃদ্ধি, এশিয়া- প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সাথে সম্পর্কের উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধি সহ দেশের পুঁজিবাজারের সার্বিক উন্নতিতে এই সুভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫১ অপরাহ্ণ | সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।