শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্তমান কমিশন প্রতিটি পদক্ষেপ বাজারের জন্য কার্যকর ভূমিকা রাখছে : রকিবুর

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   218 বার পঠিত

বর্তমান কমিশন প্রতিটি পদক্ষেপ বাজারের জন্য কার্যকর ভূমিকা রাখছে : রকিবুর

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক রকিবুর রহমান বলেছেন‘ বর্তমান বিএসইসি কমিশনের নেতৃত্বে আমি অভিভূত। তাদের প্রতিটি পদক্ষেপ বাজারের জন্য কার্যকর ভূমিকা রাখছে। তারা মাত্র ৪ মাসেই বাজারের জন্য অনেক ভূমিকা রেখেছেন। তবে এখনো কিছু সমস্যা রয়ে গেছে। এগুলো সমাধানে তাদেরকে কিছুটা সময় দিতে হবে।’
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আজ মঙ্গলবার (০৬ অক্টোবর) ‘বিনিয়োগকারীদের সচেতনতা কর্মসূচি’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত ওয়েবিনারে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ছানাউল হক।
এসময় উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, ডিএসইর পরিচালক শাকিল রিজভী, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন, মেট্রোপলিটান চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাত কবির প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিএসইর সিওও সাইফুর রহমান মজুমদার।
ওয়েবিনারে ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক রকিবুর রহমান বলেন, গতিশীল পুঁজিবাজার গঠন নিয়ে যে স্বপ্ন দেখেছি, বর্তমান কমিশনের নেতৃত্বে আমি সেই স্বপ্ন বাস্তবায়ন হতে দেখছি। আমি ৪০ বছর ধরে শুধু এই স্বপ্নই দেখেছি।
তিনি আরও বলেন, বিগত দিনে পুঁজিবাজারে ইনডেক্স নিয়ন্ত্রণ করেছে। তার কারণে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই কমিশন সেটা করছেন না। বর্তমান কমিশন ইনডেক্সের দিকে না তাকিয়ে ভলিয়ম বেইজড মার্কেট করছেন।
রকিবুর রহমান বলেন, শেষ দুই কার্যদিবস সূচক কমেছে, কিন্তু লেনদেন বেড়েছে। এটাই বাজার। পৃথিবীর অন্যান্য দেশেও এমনটি হয়। এখন কমতি দরে বিনিয়োগকারীরা ক্রয় বাড়িয়েছেন। তবে এর আগে কৃত্রিমভাবে সূচক উঠানো-নামানোর কাজ করা হতো।
এ সময় রকিবুর রহমান লেনদেন টি+১ এ আনার আহ্বান জানান। এতে করে লেনদেন অনেক বেড়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, আইপিও আসলে বাজার ধীরগতি হয়ে যায় বলে অনেকে অভিযোগ করেন। কিন্তু এটা ঠিক না। আপনার হাতে যদি ভালো শেয়ার থাকে, তাহলে কেন আপনি ওই শেয়ার বিক্রি করে আইপিওতে যাবেন। বিনিয়োগের সিদ্ধান্ত বিনিয়োগকারীর নিজের।
বিনিয়োগকারীদের উদ্দেশ্যে রকিবুর রহমান বলেন, বাজারের স্বচ্ছতা, জবাবদিহিতা এবং আপনার টাকার নিরাপত্তা দেবে কমিশন। তবে আপনারা ভালো শেয়ার দেখে কিনেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।