মঙ্গলবার ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাতিল হচ্ছে ছয় বিমা কোম্পানির ১২ পরিচালকের পদ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০   |   প্রিন্ট   |   235 বার পঠিত

বাতিল হচ্ছে ছয় বিমা কোম্পানির ১২ পরিচালকের পদ

নিজ কোম্পানির ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হওয়া বাতিল হচ্ছে ছয় বিমা কোম্পানির ১২ উদ্যোক্তা ও পরিচালকদের পদ। এই পরিচালকরা দীর্ঘদিন ধরে আইন অনুযায়ী ২ শতাংশ শেয়ারধারণ করছেন না। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সর্বশেষ সভায় এ সিদ্ধান্ত হয়।

পরিচালকরা হচ্ছেন- বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালক সোহাইল হুমায়ুন, ইস্টার্ন ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের প্রাতিষ্ঠানিক পরিচালক পাইওনিয়ার ড্রেসেস লিমিটেড, মেঘনা লাইফ ইন্সুরেন্সের পরিচালক শারমিন নাসির এবং দিলরুবা শারিমন।
মার্কেন্টাইল ইন্সুরেন্সের পরিচালক শফিক আহেমদ, আজাদ মোস্তফা, আজিজ মোহাম্মদ এরশাদ উল্লাহ, ফারহানা ইসলাম সোনিয়া এবং সাদ কাদির বিন সোলাইমান, প্রভাতি ইন্সুরেন্সের পরিচালক হাবিব ই আলম চৌধুরী ও বদলুর রহমান খান এবং পূরবী জেনারেল ইন্সুরেন্সের উদ্যোক্তা পরিচালক মোহাম্মদ ইকবাল।

আগামীকাল রোববার (২০ সেপ্টেম্বর) থেকে এই কোম্পানিগুলোর উদ্যোক্তা-পরিচালকরা তাদের পদ হারাবেন। গত জুলাই মাসের প্রথমদিকে কমিশন যেসব কোম্পানির পরিচালকরা নিজ কোম্পানির ২ শতাংশ শেয়ার নেই, তারা পদে থাকতে পারবেন না বলে এক নির্দেশনা দেয়।

এতে বলা হয়, যাদের ২ শতাংশ শেয়ার নেই, তাদের শেষবারের মতো শেয়ার কিনে পদে থাকার সুযোগ দিতে ৪৫ দিনের সময় বেঁধে দেয় বিএসইসি। এ সুযোগে ৪৪ পরিচালক শেয়ার কিনে তাদের ন্যূনতম শেয়ার ধারণের শর্ত পূরণ করেছেন। এর মধ্যে কয়েকজন পরিচালক নির্ধারিত সময়ে শেয়ার কিনতে না পেরে সময় চেয়ে আবেদন করেছেন। কমিশন তাদের আবেদন গ্রহণ করেছিল। বাড়তি সময় শেষ হওয়ার পরও এসব কোম্পানির পরিচালক কমিশনের নির্দেশনা মানেননি।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালক পদে থাকতে নিজ কোম্পানির ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকা বাধ্যবাধকতামূলক। ২০১১ সালের নভেম্বরে প্রথম দিকে এই সংক্রান্ত নির্দেশনা জারি করে বিএসইসি। এ নির্দেশনা চ্যালেঞ্জ করে অনেক পরিচালক উচ্চ আদালতে রিট করেছিলেন। তবে কমিশনের নির্দেশনা বৈধ বলে ঘোষণা করেন উচ্চ আদালত।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:২৫ অপরাহ্ণ | শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।