মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশি বীমা প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের ব্যয় নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৩ মে ২০২২   |   প্রিন্ট   |   169 বার পঠিত

বিদেশি বীমা প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের ব্যয় নির্ধারণ

বিদেশে অবস্থিত জীবন বীমা প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের ব্যয় নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর ফলে বিদেশি বীমা প্রতিষ্ঠানগুলোর প্রধান কার্যালয়ের ব্যয় পূর্বের তুলনায় কমিয়ে আনতে হবে। এ নিয়ে গত ১৯ মে একটি প্রজ্ঞাপন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বীমা আইন, ২০১০ এর ধারা ৬২ মোতাবেক বীমাকারীর মূল ব্যবসাস্থল বাংলাদেশের বাইরে থাকলে সেক্ষেত্রে প্রধান কার্যালয়ের ব্যয়ের সীমা নির্ধারণ করা হয়েছে। এতে দেখা যায়, প্রথম বর্ষ নিট প্রিমিয়াম ২০০ কোটি টাকা বা এর কম হলে সর্বোচ্চ ১ শতাংশ এবং নবায়ন প্রিমিয়াম ৫০০ কোটি টাকা বা এর কম হলে ০.৫০ শতাংশ প্রধান কার্যালয়ের জন্য খরচ করতে পারবে। এছাড়া ১ম বর্ষ প্রিমিয়াম ২০০ কোটি টাকার বেশি কিন্তু ৪০০ কোটি টাকা বা এর কম হলে ০.৭৫ শতাংশ এবং ১ম বর্ষ প্রিমিয়াম ৪০০ কোটি টাকার বেশি হলে ০.৫০ শতাংশ হারে ব্যায় করতে পারবে।
এছাড়া নবায়ন প্রিমিয়ামের ক্ষেত্রে দেখা যায়, ৫০০ কোটি টাকার বেশি কিন্তু ১০০০ কোটি টাকা বা এর কম হলে ০.৪০ শতাংশ; নবায়ন প্রিমিয়াম ১০০০ কোটি টাকার বেশি কিন্তু ১৫০০ কোটি টাকা বা এর কম হলে ০.৩০ শতাংশ; নবায়ন প্রিমিয়াম ১৫০০ কোটি টাকার বেশি কিন্তু ২০০০ কোটি টাকা বা এর কম হলে ০.২৫ শতাংশ এবং নবায়ন প্রিমিয়াম ২০০০ কোটি টাকার বেশি হলে ০.২০ শতাংশ হারে ব্যায় করতে পারবে।

আইডিআরএ চেয়ারম্যান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, উল্লেখিত ব্যয় প্রধান কার্যালয়ে প্রেরণের ক্ষেত্রে কর্তৃপক্ষের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে এবং অনুমোদনের আবেদনের সাথে ব্যয়ের যৌক্তিকতাসহ পূর্ণাঙ্গ বিবরণী দাখিল করতে হবে। এ ছাড়াও উল্লেখিত ব্যয় ‘লাইফ ইন্স্যুরেন্স ব্যবসায় ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণী বিধিমালা, ২০২০’ এ নির্ধারিত ব্যয় সীমা গণনার ক্ষেত্রে অন্তর্ভুক্ত করতে হবে।

বীমা আইন, ২০১০ এর ধারা ৬২ মোতাবেক জাতীয় স্বার্থে উপরোল্লিখিত হার নির্ধারণপূর্বক এ সার্কুলার জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে। উল্লেখ্য, এ বিষয়ে কর্তৃপক্ষে অনিষ্পন্ন আবেদনসমূহের ক্ষেত্রে (যদি থাকে) এ সার্কুলার প্রযোজ্য হবে।

নতুন নিয়মের আগে ১৯৫৮ সালের বীমা বিধিমালা অনুসারে বিদেশি জীবন বীমা প্রতিষ্ঠানের প্রথম বর্ষ প্রিমিয়ামের ১০ শতাংশ ও নবায়নের ২ শতাংশ হারে ব্যয় করা হতো।

 

Facebook Comments Box
বিষয় :
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:০৯ অপরাহ্ণ | সোমবার, ২৩ মে ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।