বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষ তহবিল গঠনে বাংলাদেশ ব্যাংকের সহযোগীতা চায় বিএসইসি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   237 বার পঠিত

বিশেষ তহবিল গঠনে বাংলাদেশ ব্যাংকের সহযোগীতা চায় বিএসইসি

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্ুঁজিবাজারের লেনদেন বাড়াতে বিশেষ তহবিল গঠনে বাংলাদেশ ব্যাংকের সহযোগীতা চেয়েছে।
রোববার (২৫অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে ও বিএসইসির চেয়ারম্যানের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য নেগেটিভ ইকুইটি থাকা মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোর জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে বিশেষ তহবিল চান বিএসইসি চেয়ারম্যানঅধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
বিশেষ তহবিলের আকার হবে প্রায় ১০ হাজার কোটি টাকা। এই তহবিল সংগ্রহের দায়িত্বে থাকবে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। যেখান থেকে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলো পুঁজিবাজারে বিনিয়োগের জন্য স্বল্পসুদে ঋণ নিতে পারবে।
বৈঠকে অংশ নেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও কয়েকজন নির্বাহী পরিচালক।
বিএসইসির নির্বাহী পরিচালক জানান, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর বিনিয়োগ সীমা মূলধনের ২৫ শতাংশের মধ্যে বিনিয়োগ করা। ব্যাংকগুলোর ২০০কোটি টাকার বিশেষ তহবিলের বর্তমান অবস্থা এবং ব্যাংক কোম্পানি আইনে পরিচালকদের ক্ষমতা সহ বিভিন্ন বিষয়ে সংশোধন প্রয়োজন।
তিনি বলেন, বিনিয়োগকারীদের মার্জিন ঋণের সুদ কমাতে স্বল্প সুদে ফান্ড গঠন করা, পারপিচ্যুয়াল বন্ড লেনদেন শুরু করা অগ্রগতির বিষয় নিয়ে আলোচনা হয়।
এছাড়া বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির নিয়ন্ত্রনাধীন প্রতিষ্ঠানগুলোর কর্পোরেট গভর্নেন্স পরিপালনের বিষয় এবং পুঁজিবাজারে লেনদেনের জন্য দেশ ও দেশের বাহিরে ডিজিটাল বুথ চালু করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অবজারভেশন নিয়ে আলোচনা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:৩৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।