শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বিশ্ববাণিজ্যের সহায়ক হবে বাংলাদেশ ট্রেড পোর্টাল’

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   414 বার পঠিত

‘বিশ্ববাণিজ্যের সহায়ক হবে বাংলাদেশ ট্রেড পোর্টাল’

বাংলাদেশ ট্রেড পোর্টাল বিশ্ববাণিজ্যের অগ্রযাত্রায় সহায়ক হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্বব্যাংকের সহায়তায় বাংলাদেশ ট্রেড পোর্টালকে তথ্যসমৃদ্ধ করার জন্য সরকারের বাণিজ্য সংশ্লিষ্ট ৩৯টি মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক (এমওইউ) সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সঙ্গে ৩৯টি মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের প্রতিনিধিরা এ এমওইউ সই করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ট্রেড পোর্টালে বিশ্ববাণিজ্য দেখা যাবে। বিশ্ববাণিজ্য সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য এ পোর্টালে পাওয়া যাবে। ব্যবসা সহায়ক এ ট্রেড পোর্টাল দেশের বাণিজ্যে নতুন অধ্যায়ের সূচনা করলো।

তিনি বলেন, তথ্যসমৃদ্ধ বাংলাদেশ ট্রেড পোর্টাল দেশি ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য সহায়ক হবে। অবাধ বাণিজ্যের যুগে সঠিক তথ্য খুবই গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্য সংশ্লিষ্ট তথ্য জানা একান্ত প্রয়োজন। বাণিজ্যে ভালো করতে হলে রপ্তানি সংক্রান্ত তথ্য, বাংলাদেশ কাস্টমস ট্যারিফ মডিউল, আমদানি সংক্রান্ত তথ্য, মার্কেট অ্যাক্সেসসহ বিভিন্ন তথ্য জানা থাকা একান্ত প্রয়োজন। এ ট্রেড পোর্টালে দেশের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের বাণিজ্য সংক্রান্ত সব তথ্য থাকলে ব্যবসায়ীদের উপকার হবে। তবে এসব তথ্য অবশ্যই হালনাগাদ হতে হবে। একবার তথ্য দিয়ে তা হালনাগাদ না করলে বাংলাদেশ ট্রেড পোর্টাল কোনো কাজে আসবে না। তখন এর উদ্দেশ্য ব্যর্থ হবে।

টিপু মুনশি বলেন, আগস্ট আমাদের শোকের মাস। এ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে জীবন দিয়েছেন। সোনার বাংলা গড়ার জন্য তিনি সারা জীবন সংগ্রাম করেছেন। তিনি বাঙালি জাতির জন্য স্বাধীনতা এনে দিয়েছেন। অর্থনৈতিক মুক্তির জন্য কাজ শুরু করেছিলেন। তাকে এ কাজ শেষ করতে দেওয়া হয়নি।

‘আজ তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলা গড়ার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন। তিনি দেশ পরিচালনার দায়িত্বভার নিয়েই ডিজিটাল মধ্য আয়ের দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়ে ‘ভিশন-২০২১’ ঘোষণা করেছিলেন। আজ ডিজিটাল মধ্য আয়ের দেশ স্বপ্ন নয়, বাস্তব। সরকারের বেশিরভাগ কাজ এখন ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে। দেশের ব্যবসা-বাণিজ্যও চলছে ডিজিটাল পদ্ধতিতে।’

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ার জন্য কাজ করছেন। দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। এ জন্য আমাদেরও নিজ নিজ অবস্থানে থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও) সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ব ব্যাংকের আওতাধীন বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্টের (বিআরসিপি-১) টাস্ক টিম লিডার এরিক নোরাপ।

এরপর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ‘ন্যাশনাল ট্রেড অ্যান্ড ট্রান্সপোর্ট ফেসিলিটেশন’ কমিটির তৃতীয় সভায় সভাপতিত্ব করে দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে যোগাযোগ ব্যবস্থা উন্নত ও অত্যাধুনিক সেবা দেওয়ার পরামর্শ দেন বাণিজ্যমন্ত্রী।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11168 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।